Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

এবার স্পেনের বিদায়: কোয়ার্টার ফাইনালে রাশিয়া

খেলা ডেস্ক:
টাইব্রেকারে স্পেনকে বিদায় করে দিল রাশিয়া। ২০০২ সালের পর বিশ্বকাপের আর কোনো চ্যাম্পিয়ন টিকে থাকল না এবারের আসরে। ইতালি চূড়ান্ত পর্বেই আসতে পারেনি। গতবারের চ্যাম্পিয়ন জার্মানি বিদায় নিয়েছে গ্রুপ পর্বে। এবার দ্বিতীয় পর্ব থেকে বিদায় নিল ২০১০-এর চ্যাম্পিয়ন স্পেন। আজ মস্কোতে স্বাগতিক রাশিয়া পেনাল্টি শুট আউটে বিদায় করে দিয়েছে স্পেনকে।

পুরো ম্যাচ খেলল স্পেন। ম্যাচে এক হাজারের বেশি পাস দেয় স্পেন। আর তাদের সঠিক পাস ৯০ ভাগ। কিন্তু গোলের খুব ভালো সুযোগ তৈরির মতো পাস দিতে পারেননি লা রোজারা। অন্য দিকে পেনাল্টি ছাড়া একটি শটও লক্ষ্যে ছিল না রাশিয়ার। অতিরিক্ত সময়েও জালের দেখা পায়নি কোনো দল। এবারের আসরে প্রথমবারের মতো ম্যাচ যায় টাইব্রেকারে। আর ট্রাইবেকারে জিতে শেষ আটে নাম লেখাল স্বাগতিক রাশিয়া।

ম্যাচের ১১ মিনিটে এগিয়ে যায় স্পেন। ডান দিক থেকে মার্কো আসেনসিওর ফ্রি-কিক যেন সের্হিও রামোসকে খুঁজে না পায় সেই চেষ্টায় ব্যস্ত ছিলেন সের্গেই ইগনাশেভিচ। রামোসকে নিয়ে মাটিতে পড়ার সময় অভিজ্ঞ এই ডিফেন্ডার পায়ে লেগে জালে জড়ায় বল। কিছুই করার ছিল না রাশিয়ার গোলরক্ষক ইগর আকিনফিভের। যা এবারের আসরে ১০ম আত্মঘাতী গোল।

নির্ধারিত সময়ে ১-১ ড্র ছিল খেলা। আত্মঘাতী গোলে ১২ মিনিটে এগিয়ে যায় স্পেন। কিন্তু ৪১ মিনিটে পেনাল্টিতে সমতায় ফেরে রাশিয়া। তখনো বোঝা যায়নি, পেনাল্টিই নির্ধারণ করবে এই ম্যাচের ভাগ্য। এরপর আর ৯০ মিনিটে গোল হয়নি। গোল হয়নি অতিরিক্ত ৩০ মিনিটেও। পেনাল্টি শুট আউটে স্পেনের দুই খেলোয়াড় গোল করতে ব্যর্থ হন। কোকে ও ইয়াগো আসপাসের শট ঠেকিয়ে দেন আকিনফিয়েভ। টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে জিতে শেষ আটে চলে যায় রাশিয়া। তাদের শেষ শটটা আর নেওয়ার দরকারই পড়েছি।

স্বাগতিকেরা টিকে থাকল বলে বিশ্বকাপ এখনো জমজমাট হবে। কিন্তু স্পেনের মতো দলের বিদায়! বিশ্বকাপ আরও একটু রং তো হারাবেই। বিশ্বকাপের প্রথাগত চার ফেবারিটের দুই দল বাড়ির পথ ধরেছে। ব্রাজিল এখনো ভালোমতোই আছে। আশা আরও উজ্জ্বল করেছে ফ্রান্স।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন