এসএসসি ও সমমানের ফল প্রকাশ: গড় পাসের হার ৯১.৩৪

Ideal+school+02

স্টাফ রিপোর্টার:

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এবার গড় পাসের হার ৯১.৩৪ শতাংশ। এ বছর জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৪২ হাজার ২৭৬ জন।

শনিবার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সব বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাসভবন গণভবনে ফলাফলের কপি হস্তান্তর করেন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ৯১.৪০ শতাংশ, সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৮৯.২৩ শতাংশ, বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ৯০.৬৬ শতাংশ, কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৯.৯২ শতাংশ, দিনাজপুর বোর্ডে পাসের হার ৯৩.২৬ শতাংশ। শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৫ হাজার ৯২টি।

এবছর এসএসসি, দাখিল ও কারিগরী বোর্ডে ১৪ লাখ ২৬ হাজার ৯২৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৩ লাখ ৩৩১ জন। দুপুরে ১টায় সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরা হবে। বেলা ২টা থেকে শিক্ষার্থীরা এ ফলাফল জানতে পারেবন।

ফলাফল জানতে ক্লিক করুন: www.educationboardresults.gov.bd

এছাড়া যে কোনো মোবাইলে ম্যাসেজ অপশনে গিয়ে সাধারণ বোর্ডের জন্য SSC ও মাদ্রাসা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। যেমন: (SSC Dha 123456 2013 and send the sms to 16222)।

এ বছর এসএসসি ও সমমানের পলীক্ষা ৯ ফেব্রুয়ারি শুরু হয়ে চলে মার্চ ২২ পর্যন্ত। এতে মোট ১৪ লাখ ৩২ হাজার ৭২৭ শিক্ষার্থী অংশ নেয়।

২০১৩ সালে এসএএসসি ও সমমানের পরীক্ষায় পাশের হার ছিলো ৮৯ দশমিক ৩ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ৯১ হাজার ২২৬ জন।

গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও ৬০ দিনের মধ্যে ফলাফল ঘোষণা করা হলো।

ফল পুনঃনিরীক্ষণ
১৮ মে থেকে ২৪ মে পর্যন্ত ফল পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে। সেজন্য শুধু টেলিটক মোবাইলে মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল লিখে আবারও স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে আবেদন ফি কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেওয়া হবে। আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: এসএসসি, ফল প্রকাশ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন