কক্সবাজারে দুই দিনব্যাপী আন্তর্জাতিক মাতৃস্বাস্থ্য ও ফিস্টুলা কনফারেন্স

কক্সবাজার প্রতিনিধি:

হোপ ফাউন্ডেশন ফর উইমেন এন্ড চিল্ড্রেন অব বাংলাদেশের উদ্যোগে আয়োজিত দুদিনব্যাপী মাতৃস্বাস্থ্য ও ফিস্টুলা বিষয়ক ২য় আর্ন্তজাতিক কনফারেন্স কক্সবাজারস্থ হোটেল লং বীচ এ শনিবার (১০ ফেব্রুয়ারি) শুরু হয়েছে।

কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল।

তিনি বক্তব্যে জানান, মাতৃস্বাস্থ্য ও ফিস্টুলা বিষয়টির প্রতি সরকারের বিশেষ দৃষ্টি রয়েছে। এ ধরনের একটি জনগুরুত্ব বিষয়ের উপর কক্সবাজারে আর্ন্তজাতিক কনফারেন্স আয়োজন করার জন্য কক্সবাজারবাসী তথা সরকারের পক্ষ থেকে হোপ ফাউন্ডেশন ও কনফারেন্সে অংশগ্রহণকারী সকল সংস্থা ও ব্যক্তিবর্গকে তিনি আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

তিনি আরও বলেন, এ ধরনের কনফারেন্স কক্সবাজার তথা সারা বাংলাদেশে মাতৃস্বাস্থ্যের উন্নয়ন ও ফিস্টুলা নির্মূলে বিশেষ ভূমিকা রাখবে। হোপ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ডা. ইফতিখার মাহমুদ শুরুতেই মাতৃস্বাস্থ্য ও ফিস্টুলা বিষয়ে বক্তব্য রাখেন।

তিনি তার বক্তব্যে ফিস্টুলা কি, কেন হয়, এর লক্ষণ এবং এই সমস্যা দূরীকরণের বিষয়ে সংক্ষিপ্ত আলোকপাত করতে গিয়ে সভাকে জানান হোপ ফাউন্ডেশন ফিস্টুলা রোগীদের খুঁজে বের করা থেকে শুরু করে তাদের আসা যাওয়া, চিকিৎসা ও চিকিৎসা পরবর্তী সকল সেবা সম্পূর্ণ বিনামূল্যে দিয়ে থাকে। দিনভর কর্মসূচিতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের খ্যাতিমান চিকিৎসক, উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, গবেষক, বিভিন্ন সংস্থার প্রধানসহ বিভিন্ন স্তরের উন্নয়ন কর্মী তাদের গবেষণা ও অভিজ্ঞতালব্ধ তথ্য-উপাত্ত উপস্থাপন করেন।

কনফারেন্সে সরকারি স্বাস্থ্য বিভাগ, কক্সবাজার মেডিক্যাল কলেজ, ইউএনএফপিএ, ব্রাক বিশ্ববিদ্যালয়, এনজেন্ডার হেলথ, ফিস্টুলা ফাউন্ডেশন, ফিস্টুলা কেয়ার প্লাস, জিপিগো, গ্লোবাল ফোর্স ফর হেলিং এবং হোপ ফাউন্ডেশনসহ বিভিন্ন সংস্থার দেশি বিদেশি প্রায় পাঁচশত অংশগ্রহণকারী এতে উপস্থিত ছিলেন। রোববার (১১ ফেব্রুয়ারি) দিনব্যাপী কনফারেন্সে বিভিন্ন দেশি বিদেশি ব্যক্তিবর্গ তাদের প্রবন্ধ উপস্থাপন করবেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন