কক্সবাজারে রাবার বাগান মালিকদের সভা অনুষ্ঠিত

14 copy

বাইশারী প্রতিনিধি:

বান্দরবানের বাইশারীতে সাদা সোনা হিসেবে পরিচিত প্রাকৃতিক রাবার উৎপাদন বৃদ্ধি পেলেও এ রাবারের কদর বর্তমানে অনেকটাই কমে গেছে। বিদেশ থেকে রাবার আমদানির কারণে ক্রমাগত লোকসান গুনতে হচ্ছে স্থানীয় রাবার চাষীদের। এর সাথে যুক্ত হয়েছে পরিবহণকালীন বিভিন্ন বিভাগের চাদাঁবাজি। অর্থকরী এ খাতকে বাঁচানোর কোন তৎপরতা আপাতদৃষ্টিতে দেখা যাচ্ছে না। তাই অনতিবিলম্বে কাঁচা রাবার থেকে দ্বৈত কর প্রত্যাহার, চাষী ও ব্যবসায়ীদের ভোগান্তির অবসানে কার্যকরী পদক্ষেপ, বাগানগুলোতে নিরাপত্তা জোরদার, কৃষি পণ্য হিসেবে অর্ন্তভুক্ত করে রাবার শিল্পকে বাচাঁনোর জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন রাবার বাগান মালিকরা।

শনিবার বেলা ১১টায় কক্সবাজার শহরের নিরিবিলি হোটেলের কনফারেন্স রুমে এসব দাবি জানান হতাশাগ্রস্থ রাবার বাগান মালিকরা।

বান্দরবান রাবার বাগান মালিক কল্যাণ সমিতি (রেজি নং- ২৪৫/২০১০) এর সাধারণ সম্পাদক ও নাজমা খাতুন রাবার এস্টেটের মালিক আরিফ হাসনাইনের সভাপতিত্বে বাইশারীসহ আশপাশ এলাকার শতাধিক রাবার বাগান মালিক ও প্রতিনিধিরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ইঞ্জিনিয়ার জিএম ফারুক খাঁন এর সঞ্চালনায় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন কক্সবাজার-রামু আসনের সাবেক সংসদ সদস্য লুৎফর রহমান কাজল, পুলিশের লামা সার্কেল অফিসার এএসপি আল মাহমুদ শাকিল, বাংলাদেশ রাবার বাগান মালিক সমিতির সভাপতি কামাল উদ্দিন, সহ-সভাপতি আবদুর রশিদ ভুলু, যুগ্ম সাধারণ সম্পাদক শাহ সিরাজুল রহমান সজল, আইন ও শালিস বিষয়ক সম্পাদক এডভোকেট নুরুল ইসলাম, অপরাজিতা রাবার বাগান মালিক চৌধুরী হুমায়ুন কবির, বাংলাদেশ রাবার বাগান মালিক সমিতির সদস্য ও আরিফ এন্টারপ্রাইজ রাবার বাগান মালিক আলহাজ¦ মোহাম্মদ আলাউদ্দিন, আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলম, সাংবাদিক আব্দুল হামিদ প্রমূখ।

অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলোয়াত করেন জালাল উদ্দিন এবং ত্রিপিটক পাঠ করেন মংএচিন।

উল্লেখ্য, রাবারকে এক সময় সাদা সোনা বলা হতো। আকাশ ছোঁয়া দামের কারণে দেশের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ীরা বাইশারীতে হাজার হাজার একর রাবার বাগান গড়ে তোলে লাভবান হয়েছে। কিন্তু হঠাৎ রাবারের দরপতনে সেই সাদা সোনা এখন রাবার মালিকদের কাছে গলার ফাঁস হয়ে দাঁড়িয়েছে। বাগান মালিকরা এতটাই হতাশ যে, বাগান থেকে রাবার গাছ কেটে বিকল্প চিন্তা করছে। তবে তারপরও হাল ছাড়েনি রাবার বাগান মালিকরা। সম্প্রতি বান্দরবান রাবার বাগান মালিক কল্যান সমিতি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীসহ সরকারের উচ্চ পদস্থদের সাথে একাধিক যোগাযোগের মাধ্যমে রাবার বাগানের সেই প্রাণ চাঞ্চল্যতা ফিরে দেওয়ার দাবি জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজারে, বাগান, রাবার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন