কক্সবাজারে শুরু হয়েছে দুই দিনব্যাপী তাবলীগ ইজতেমা

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার:

কক্সবাজার সাগর পাড়ে শুরু হয়েছে দুই দিনব্যাপী তাবলীগ ইজতেমা।  প্রথম দিনে ইজতেমায় বিপুল পরিমাণ লোক সমাগম হয়েছে। নির্ধারিত সীমানা পেরিয়ে আশপাশে অবস্থান নেন আগত হাজার হাজার মুসল্লী।

সংশ্লিষ্টদের মতে শুরুর দিনে অন্তত দুই লাখ ধর্মপ্রাণ মুসল্লি অংশগ্রহণ করেছেন। বুধবার (৭ নভেম্বর) বাদ মাগরীব অনুষ্ঠিত হবে আখেরী মোনাজাত।

এতে দেশ ও জাতির কল্যাণ কামনায় বিশেষ দোয়া করা হবে বলে জানান আয়োজক কমিটির অন্যতম সদস্য মাওলানা মোহসেন শরীফ।

কক্সবাজারে দেওবন্দপন্থী তাবলীগ জামাতের দুই দিনব্যাপী ইজতেমা মঙ্গলবার (৬ নভেম্বর) ফজরের নামাজের পর আমবয়ানের মাধ্যমে শুরু হয়েছে। সকালে বয়ান করেন মুফতি মাওলানা মোরশেদুল আলম চৌধুরী।

এরপর কিত্তা ও হালকাওয়ারী তালিম চলে। বাদ জোহর আলোচনা করেন কাকরাইলের প্রধান মুরব্বি আহলে শুরা হাফেজ ক্বারী মাওলানা জুবাইর আহমদ।

বাদ আছর কক্সবাজার তাবলীগ জামাতের অন্যতম মুখপত্র মাওলানা আতাউল করিম, প্রকৌশলী আবদুল মুকিব এর সুযোগ্য সন্তান মাওলানা আবদুল বার।

রাত ১০টার দিকে এশার নামাজ শেষে প্রথম দিনের কার্যক্রম সমাপ্ত হওয়ার কথা রয়েছে।

সমাপনী দিন বুধবার ফজরের নামাজের পর চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসার সিনিয়র শিক্ষক মুহাদ্দিস মুফতি মাওলানা জসিম উদ্দিন আলোচনা করবেন।

সকাল ৯টা থেকে জেলার শীর্ষস্থানীয় আলেমগণ আলোচনা করবেন। তারা তাবলীগে সৃষ্ট মতানৈক্য নিয়ে আলোচনা ও সংকট সমাধানের দিকনির্দেশনা দিবেন। মাগরীব নামাজের পর আখেরী মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হবে বলে জানান সংশ্লিষ্টরা।

এদিকে, দুই দিনব্যাপী ইজতেমার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা দেয়া হচ্ছে। ইজতেমা এলাকায় তিন স্তরে দায়িত্ব পালন করছে জেলা পুলিশের ৩৬২ সদস্য। সেখানে সাদা পোশাকধারী রয়েছে ৫২ জন।

কক্সবাজার তাবলীগ জামাতের মুখপত্র মাওলানা আতাউল করিম জানান, ইজতেমার মূল তাবুর বাইরে ৮ উপজেলার জন্য ১০টি খিত্তা (অবস্থানের তাবু), মুরব্বি, ওলামা মাশায়েশ ও ভিআইপিদের জন্য ১টি করে খিত্তা তৈরি করা হয়েছে।

ইজতেমায় আগত মুসল্লিদের জন্য অস্থায়ী ভিত্তিতে আড়াইশ টয়লেট, ৫০টি ডাস্টবিন এবং প্রায় ১০০ টিউবওয়েল স্থাপন করা হয়েছে। নির্মাণ করা হয়েছে ৪টি পাহারাঘর। নিয়োজিত করা হয়েছে প্রায় ৭০০ স্বেচ্ছাসেবক।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন