কক্সবাজার সদরে নৌকার অগ্নি পরীক্ষা

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মুহুর্তে ত্রিমুখী লড়াইয়ের বেশ সম্ভাবনা দেখা দিয়েছে। গ্রামীন জনপদে ভোটারদের দুয়ারে দুয়ারে চষে বেড়াচ্ছেন হেভিওয়েট চেয়ারম্যান প্রার্থীসহ পুরুষ ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরা।

বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী কায়সারুল হক জুয়েল, ঘোড়া প্রতীকে চারবারের কক্সবাজার পৌরসভার চেয়ারম্যান নুরুল আবছার এবং আনারস প্রতীকের বৃহত্তর ঈদগাঁওর সেলিম আকবর নির্ঘুম নিবার্চনী প্রচার প্রচারণায় ব্যস্ত রয়েছেন বলে একাধিক সুত্রে জানা গেছে। তিন চেয়ারম্যান প্রার্থী পাশাপাশি ভাইস চেয়ারম্যান প্রার্থীরাও কোমর বেঁধে ভোটের লড়াইয়ে নিবার্চনী মাঠে অবস্থান করছেন। ব্যাপক গণসংযোগ, পথসভা ও গ্রামাঞ্চলের খেটে খাওয়া সাধারণ ভোটারদের কাছ থেকে ভোট প্রার্থনা করে যাচ্ছেন।

নৌকার প্রার্থী জেলা আওয়ামী লীগের প্রয়াত সভাপতি একেএম মোজাম্মেল হকের সুযোগ্য সন্তান কায়সারুল হক জুয়েল পৌর এলাকা পেরিয়ে ঈদগাঁওর বিভিন্ন স্থানে গণসংযোগ ও পথসভা অব্যাহত রেখেছেন। ইসলামপুর, ইসলামাবাদ, পোকখালী, জালালাবাদ, চৌফলদন্ডী, ভারুয়াখালী এবং ঈদগাঁও ইউনিয়নের বিভিন্ন গ্রামাঞ্চলে ব্যস্ত সময় পার করছেন। এছাড়াও শহর এলাকার পাশাপাশি সদরের বিভিন্ন ইউনিয়নের মাঠে ঘাটে নিবার্চনী প্রচার প্রচারনা অব্যাহত রেখেছেন। ছুটে চলছেন প্রতিটি পাড়া মহল্লায় ভোটের প্রার্থনায় ভোটারের কাছে।

সাবেক সফল পৌর পিতা, মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আবছার ঘোড়া প্রতীক নিয়ে নিবার্চনী প্রচারণায় ফের মাঠে নেমেছেন। তিনি পৌরসভাসহ বৃহত্তর ঈদগাঁওর নানা স্থানে ভোট চেয়ে চষে বেড়াচ্ছেন। তার পক্ষে রয়েছে বিশাল ভোট ব্যাংক। প্রচারণায় সময় কম পেলেও নুরুল আবছারকে ফেলে দেয়ার মতো নয়। বয়সে দুই প্রার্থীর চেয়ে প্রবীণ হওয়ায়, প্রবীণ ভোটারদের বিশাল অংশ তার পক্ষে যাবে বলে একাধিক সূত্রে জানা গেছে।

আনারস প্রতীকে শ্রমিক নেতা চেয়ারম্যান প্রার্থী সেলিম আকবর বৃহত্তর ঈদগাঁওসহ নিবার্চনী এলাকার গ্রামাঞ্চলে চষে বেড়াচ্ছেন। দিন যতই ঘনিয়ে আসছে সেলিম আকবর আনারস মার্কা নিয়ে সাধারণ মানুষের কাছে ভোট ভিক্ষায় মেতে উঠছেন। গ্রামাঞ্চলে ভোটের লড়াই আর প্রচারণায় তিনিই এগিয়ে। বৃহত্তর ঈদগাঁও এলাকা থেকে একজনমাত্র চেয়ারম্যান প্রার্থী হওয়ার বেশ সুবিধাজনক অবস্থায় আছেন বলে মনে করে ভোটাররা।

সাধারণ মানুষের অভিমত, যে প্রার্থী বৃহত্তর ঈদগাঁওর ভোটারদের মন জয় করতে পারবেন- তিনিই হয়তো শেষ হাসি হাসবেন। অতীত রেকর্ডে সব চেয়ারম্যান কিন্তু বৃহত্তর ঈদগাঁওর।

আগামী ৩১ মার্চ কক্সবাজার সদর উপজেলার ভোট। এ উপজেলায় ভোটার সংখ্যা ২ লাখ ৫৬ হাজার ৬৪৪ জন। মোট ১০৮টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ কক্ষ রয়েছে ৬৪৮টি।

সদর উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার শিমুল শর্মা জানিয়েছেন, প্রতিটি কক্ষে ইভিএম ব্যালট ইউনিট থাকবে তিনটি করে। আর কন্ট্রোল ইউনিট থাকবে ৬৪৮টি। এ ছাড়া কোনো ইউনিটে টেকনিক্যাল ত্রুটি দেখা দিলে সঙ্গে সঙ্গে রিপ্লেস করার জন্য অতিরিক্ত ১০০টি ব্যালট ইউনিট মজুত রাখা হবে। সুষ্ঠু ও সুন্দরভাবে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণের প্রস্তুতি নেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন