কুতুবদিয়ায় এনজিও’র ত্রাণ পেলো অনিবন্ধিত জেলেরা

fec-image

কুতুবদিয়ায় সাগরে নিষেধাজ্ঞা সময়ে কর্মহীন ক্ষতিগ্রস্ত ২ হাজার ৪শ’ অনিবন্ধিত জেলেকে ত্রাণ সহায়তা পেলো একটি এনজিও থেকে। এছাড়া কার্ডধারী ও নিবন্ধিত সব জেলেই সরকারি সহায়তার চাল পাবে বলে স্থানীয় মৎস্য অফিস জানিয়েছে।

সূত্রে জানা যায়, উপজেলায় নিবন্ধিত জেলে রয়েছে ৮ হাজার ৪শ’ ৫৯ জন। এর মধ্যে পরিচয়পত্র পেয়েছে ৪ হাজার ৪শ’ ৪৫ জন । এছাড়া অন্তত আরও ৭ হাজার জেলে কাজ করছে ফিশিং ট্রলারে। সরকার ঘোষিত ৬৫ দিনে ৮৬ কেজি চাল সহায়তা পাবে নিবন্ধিত সবাই। যে কারণে অনিবন্ধিত জেলেদেরে মাঝে ইউনিয়ন পরিষদের মাধ্যমে বিতরণ হচ্ছে উম্মাহ ওয়েলফেয়ার ট্রাস্ট এর পক্ষ থেকে বিশেষ ত্রাণ সহায়তা।

জেলা প্রশাসকের মাধ্যমে পাঠানো উপজেলা প্রকল্প অফিস থেকে মঙ্গলবার (২৮ মে) ত্রাণের ১২শ’ প্যাকেট বিতরণ করা হয়।

উপজেলা মৎস্য কর্মকর্তা নাসিম আল মাহমুদ জানান, সরকারি সহায়তা চাল সব নিবন্ধিত জেলেরা পাবে। এর বাইরে কয়েক হাজার অনিবন্ধিত জেলেদের মাঝে এনজিও সংস্থার ত্রাণ প্যাকেট বিতরণের উদ্যোগ নেয়া হয়। প্রতিটি প্যাকেটে ২৫ কেজি চাল, ২ কেজি ডাল, ১ কেজি খেজুর, ৫ লিটার সয়াবিন তেল, ১ কেজি লবণ,  ১ কেজি চিনি,  ৫ কেজি পেঁয়াজ, ২ প্যাকেট নুডল্স, ৫শ’ গ্রাম গুঁড়া দুধ, ২৫০ গ্রাম ট্যাংক, ২ কেজি রসুন, ৩ কেজি ছোলা, ৩ কেজি মুড়ি ও ৫ কেজি আলু রয়েছে। প্রতিটি প্যাকেট দু’জন জেলেকে ভাগ করে দেয়া হবে। নিবন্ধিত জেলেরা সরকারি বরাদ্দের চাল প্রথম কিস্তি ৪০ কেজি করে ঈদের পর নিতে পারবে বলেও তিনি জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কুতুবদিয়া, জেলে, ত্রাণ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন