খাগড়াছড়িতে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

DSCF3645

মো: আবুল কাশেম, খাগড়াছড়ি থেকে ॥
সর্বক্ষেত্রে বাঙ্গালীদের সাংবিধানিক অধিকার আদায়ে আন্দোলনরত পার্বত্য জেলার আঞ্চলিক সংগঠন পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী খাগড়াছড়িতে র‌্যালী ও আলোচনা সভার মধ্যে দিয়ে পালিত হয়েছে। দিবসটির শুরুতে আজ (শুক্রবার) সকাল ১১টায় সংগঠনের সাধারন সম্পাদক এস. এম মাসুম রানার নেতৃত্বে খাগড়াছড়ি পৌর শহরের টাউন হল চত্বর হতে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে টাউন হলে আলোচনা সভায় মিলিত হয়।

পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ, খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি সাহাজল ইসলাম সজলের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সভাপতি মমিনুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সিনি: সহ-সভাপতি এস.এম জাহাঙ্গীর আলম পলাশ, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক তৌহিদুল ইসলাম, খাগড়াছড়ি জেলা শাখার সাধারন সম্পাদক মাসুম রানা সহ জেলা, উপজেলা, ইউনিয়ন পর্যায়ের নেতৃবৃন্দ।

প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন, স্বাধীন বাংলাদেশে পার্বত্য চট্টগ্রাম একটি অবিচ্ছেদ্য অংশ। অথচ সব সরকারই এখানকার বসবাসরত বাঙ্গালীদের সাথে বৈষম্যমূলক আচরন করে আসছে। এখানকার উপজাতীয়রা সন্ত্রাসী কার্যক্রম সহ অব্যাহতি চাঁদাবাজি ও বাঙ্গালীদের অত্যাচার নিপীড়ন চালিয়ে আসলেও পাহাড়ীদের  কোটাসহ বিভিন্ন সুযোগ সুবিধা দিয়ে আসছে। তাছাড়া বাংলাদেশের ভূখন্ড রক্ষায় নিয়োজিত সেনাবাহিনীকে পার্বত্যাঞ্চল থেকে প্রত্যাহারের জন্য উপজাতীয়রা যেভাবে আন্দোলন করছে তা সম্পূর্ণ দেশদ্রোহীর সামিল বলে নেতৃবৃন্দ অভিযোগ করেন।

নেতৃবৃন্দ পার্বত্য বাঙ্গালীদের সর্বক্ষেত্রে সাংবিধানিক অধিকারসহ প্রত্যাহারকৃত সেনাক্যাম্প পুন:স্থাপনের জন্য সরকারের নিকট জোর দাবী জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বাঙালী, সমঅধিকার, সেনাবাহিনী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন