খাগড়াছড়িতে পিএসসি ও এবতেদায়ী পরীক্ষায় ১৩,২৩৬জন পরীক্ষার্থীর অংশগ্রহণ, ইংরেজী ভার্সনে ৩১জন

DSCF4209

মো: আবুল কাসেম, খাগড়াছড়ি থেকে :

সারা দেশের ন্যায় খাগড়াছড়িতেও প্রাথমিক ও এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৩ শুরু হয়েছে।  পুরো জেলায় বাংলা ও ইংরেজী ভার্সনে ৫৮টি কেন্দ্রের মধ্যে আজ বুধবার সকাল হতে প্রতিটি কেন্দ্রে একযোগে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। পুরো খাগড়াছড়ি জেলায় ৫৮টি কেন্দ্রের মধ্যে বাংলা ও ইংরেজী ভার্সনে ১৩ হাজার ২শ ৩৬জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করেছে বলে জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়।

জানা যায়, সমাপনী কেন্দ্রের সংখ্যা-৫৬টি ও ২টি এবতেদায়ী স্বতন্ত্র কেন্দ্রসহ ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা কেন্দ্র সংখ্যা-১৮টি রয়েছে। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বাংলা ভার্সনে পরীক্ষার্থী রয়েছে-১৩ হাজার ২শ ৫জন। তন্মধ্যে ছাত্র-৬ হাজার ৩শ ৭৪জন। ছাত্রী সংখ্যা- ৬হাজার ৮শ ৩১জন।  এর মধ্যে ইংরেজি ভার্সনে পরীক্ষার্থী হ’ল ৩১জন, ছাত্র-২২জন, ছাত্রী-৯জন। ইংরেজী ভার্সনে জেলার মাটিরাঙ্গা উপজেলায়-১৪জন, মানিকছড়ি উপজেলা-০৪জন ও রামগড় উপজেলায়-১৩জন পরীক্ষার্থী রয়েছে বলে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রমেন্দ্র নাথ পোদ্দার জানান। এবেতদায়ী স্বতন্ত্র ২টি কেন্দ্রের মধ্যে ১টি মাটিরাঙ্গায় ও  অন্যটি তাইন্দং ইউনিয়নের রয়েছে।

এছাড়া ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় পুরো জেলায় ৮শ ১৪জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করেছে। তন্মধ্যে ছাত্র-৪শ ২৫ জন ও ৩৮৯ জন ছাত্রী রয়েছে। পরীক্ষা কেন্দ্রের পরিবেশ নিয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রমেন্দ্র নাথ পোদ্দার এ প্রতিনিধিকে জানান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসের গুরুত্বপূর্ণ ৪টি পদে লোকশূণ্য ও যানবাহনের সংকট থাকা সত্ত্বেও পরীক্ষা সুন্দর ও সুষ্ঠু পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে। সুষ্ঠু পরিবেশ বজায় থাকলে এ জেলার পরীক্ষার্থীরা ভাল ফলাফল বয়ে আনবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পরীক্ষা চলাকালীন সময়ে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় ও খাগড়াছড়ি সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয় খাগড়াছড়ি জেলা প্রশাসক মাসুম করিম, অতিরিক্তি জেলা প্রশাসক (রাজস্ব) ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পরিদর্শন করেন। সমাপনী পরীক্ষা চলাকালীন সময়ে প্রত্যেকটি কেন্দ্রের সম্মুখে অভিভাবকদের উপচে পড়া ভীড় ও অপেক্ষায় থাকতে লক্ষ্য করা গেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন