খাগড়াছড়িতে সোমবার সকাল-সন্ধ্যা হরতাল

hortal_3

নিজস্ব প্রতিনিধি :

রাজধানীতে পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স এর ভিত্তি প্রস্তর স্থাপনের উদ্বোধনী অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের বৈষম্যমূলক আচরণের প্রতিবাদসহ খাগড়াছড়িতে উপজাতীয় সন্ত্রাসী কর্তৃক বাঙালি অপহরণ ও গুম-খুনের প্রতিবাদে পুরো জেলায় সোমবার সকাল-সন্ধ্যা হরতালের আহ্বান করেছে পার্বত্য বাঙ্গালী সংগ্রাম পরিষদ।

এর আগে রবিবার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় সংগঠনটি। সংগঠনের পক্ষ থেকে সংগঠনটির প্রেসসচিব ওমর ফারুক স্বাক্ষরিত এক সংবাদ বিবৃতিতে জানানো হয়, অনিবার্য কারণ বশত রবিবারের পরিবর্তে সোমবার (৯ মে) হরতাল পালন করা হবে খাগড়াছড়িতে।

রাজধানীতে পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স এর ভিত্তি প্রস্তর স্থাপনের উদ্বোধনী অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের বৈষম্যমূলক আচরণ এবং গত ২৮ এপ্রিল জেলার পানছড়ি উপজেলার উল্টাছড়ি ইউনিয়নের বাসিন্দা মোটরসাইকেল চালক মোহাম্মদ হোসেনকে অপহরণ করার দশদিন অতিবাহিত হলেও এখনো তাকে উদ্ধার করা সম্ভব হয়নি। তাকে উদ্ধারে প্রশাসনকে দেয়া ৪৮ ঘন্টার আল্টিমেটাম শেষ হলেও মোহাম্মদ হোসেন উদ্ধার না হওয়ায় প্রশাসন চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে, মানিকছড়ি’র বাসিন্দা আব্দুল মতিনকে পাহাড়ি সন্ত্রাসী কর্তৃক নৃশংসভাবে হত্যা এবং বাড়ি-ঘরে অগ্নিসংযোগ করেছে। এছাড়া খুন হওয়া আব্দুল মতিনের নাতি আল-আমিনের অপহরণকারীদেরও গ্রেফতার করা হয়নি। এসব ঘটনার প্রতিবাদেই হরতাল আহ্বান করা হয়েছে বলে দাবি করা হয়েছে বিবৃতিতে।

এদিকে পার্বত্য চট্টগ্রাম থেকে বাঙালিদের সমতল ভূমিতে সরিয়ে নিতে ইউএনডিপি কর্তৃক অসাংবিধানিক প্রস্তাব, বাঙালিদের ৭ দফা দাবী আদায়সহ পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি সন্ত্রাসী কর্তৃক অব্যাহতভাবে অপহরণ, হত্যা, গুম, ধর্ষণ, চাঁদাবাজী, সাম্প্রদায়িক দাঙ্গাসহ সকল সন্ত্রাসী কর্মকান্ডের প্রতিবাদে এ হরতালের ডাক দেয়া হয়েছে বলেও বিবৃতিতে জানানো হয়।

সংবাদপত্রের গাড়ি, অ্যাম্বুলেন্স, ফার্মেসি ও খাবার রেস্তোরা হরতালের আওতামুক্ত থাকবে বলে জানিয়েছে সংগঠনটি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন