গুলশাখালী উপজেলার দাবিতে মানববন্ধন


প্রেস বিজ্ঞপ্তি:
গুলশাখালীকে উপজেলা করার দাবিতে মানববন্ধন করেছে গুলশাখালী ছাত্র সেবা সংঘ নামের একটি ছাত্র সংগঠন। রাঙ্গামাটির লংগদু উপজেলার কাপ্তাইলেকের পূর্বপারের ভাসান্যাদম, বগাচতর, গুলশাখালী এবং বাঘাইছড়ি উপজেলাধীন আমতলী ইউনিয়নকে নিয়ে গুলশাখালী উপজেলা গঠনের দাবিতে এ মানববন্ধন করে সংগঠনটি। গুলশাখালীস্থ চৌমুহনী বাজারে শনিবার (৩ নভেম্বর ২০১৮) বিকাল ৪টায় শুরু হয়ে মানববন্ধনটি শেষ হয় ৫টায়।

সংগঠনের দপ্তর সম্পাদক মোহাম্মদ মানিকের গণমাধ্যমে পাঠানো প্রেস বিজ্ঞপ্তি থেকে জানা যায়, মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গুলশাখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু নাছির এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গুলশাখালী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম কামাল। গুলশাখালী ছাত্র সেবা সংঘের নেতাকর্মী ছাড়াও এসময় এলাকার বিপুল সংখ্যক মানুষ মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

প্রধান অতিথি গুলশাখালী ইউপি চেয়ারম্যান আবু নাছির বলেন, পূর্বপাড়ের চার ইউনিয়নের মধ্যে আন্তঃ যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত সহজ। তাছাড়া, আমরা চার ইউনিয়নবাসী দীর্ঘদিন থেকেই রাজনগর বিজিবি জোনের নিরাপত্তাধীনে একই সাথে মিলেমিশে আছি। এই চার ইউনিয়ন নিয়ে একটি উপজেলা হলে অত্রাঞ্চলের সাধারণ মানুষের দুর্ভোগ কমবে এবং প্রশাসনিক সেবা পাওয়াও সহজ হবে।

বিশেষ অতিথি গুলশাখালী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম কামাল বলেন, কাপ্তাই লেকের পূর্বপাড়ের চার ইউনিয়ন বর্তমান উপজেলা সদর থেকে লেক দ্বারা বিচ্ছিন্ন। সহজ যোগাযোগ ব্যবস্থা না থাকায় এলাকাটি বরাবরই উন্নয়ন বঞ্চিত। এমনকি ভালো কোনো শিক্ষাপ্রতিষ্ঠানও এখানে গড়ে উঠেনি। তাৎক্ষণিক চিকিৎসা সেবা পাওয়ার কোনো ব্যবস্থাও নেই। এখানকার সাধারণ মানুষকে শিক্ষা, স্বাস্থ্য এবং প্রশাসনিকসহ যে কোনো সেবা পেতে হলে ব্যাপক ভোগান্তি পোহাতে হয়। এ চারটি ইউনিয়নের মোট আয়তন ২৮৯.১৪৫ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা ৫২,৮২৯ জন। যা আয়তনে বাংলাদেশের ক্ষুদ্রতম উপজেলা নারায়ণগঞ্জের বন্দর উপজেলার প্রায় ছয় গুণ এবং জনসংখ্যার দিক থেকে ক্ষুদ্রতম উপজেলা বান্দরবানের থানচির চেয়ে দ্বিগুণ জনসংখ্যার অধিকারী। তাই আমরা মনে করি, উল্লেখিত চারটি ইউনিয়ন নিয়ে গুলশাখালী উপজেলা গঠন করা এখন সময়ের দাবি।

গুলশাখালী ছাত্র সেবা সংঘের সভাপতি মোহাম্মদ আলমাছ আলী জানান, ভাসান্যাদম, বগাচতর, গুলশাখালী এবং আমতলী ইউনিয়ন কাপ্তাইলেক দ্বারা উপজেলা সদর থেকে যোগাযোগ বিচ্ছিন্ন। তাই এ চার ইউনিয়নের অধিবাসীদেরকে উপজেলা সদরের যেকোনো সরকারি সুবিধা পেতে হলে ব্যাপক ভোগান্তি পোহাতে হয়। তাছাড়া বছরের সাত মাসের বেশি সময় লেকে পানি থাকে না। সে সময় যাতায়ত করা খুবই কঠিন হয়ে পরে। কোনো অসুস্থ মানুষকে উপজেলা সদরের হাসপাতালে চিকিৎসার জন্য যেতে হলেও অনেক কষ্ট করে যেতে হয়। দুর্ঘটনায় পড়ে কেউ গুরুতর অসুস্থ হলে তো অধিকাংশ সময় হাসপাতালে নিতে নিতেই মৃত্যু হয়ে যায়। তাই আমরা মনে করি, লেকের পূর্বপাড়ের চারটি ইউনিয়ন নিয়ে গুলশাখালী উপজেলা হলে এখানকার মানুষের দুর্ভোগ কমবে। একই সাথে স্থানীয় পর্যায়ে উন্নয়নও তরান্বিত হবে।

মানববন্ধন শেষে গুলশাখালী উপজেলার দাবিতে একটি মিছিল চৌমুহনী বাজার প্রদক্ষিণ করে রেইনট্রি চত্তরে এসে পরবর্তীতে নতুন কর্মসূচি দেয়ার প্রত্যয় ব্যক্ত করে সংগঠনের নেতৃবৃন্দ দিনের কর্মসূচির সমাপ্তি ঘোষণা করে।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “গুলশাখালী উপজেলার দাবিতে মানববন্ধন”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন