ঘূর্ণিঝড় মোকাবেলায় বান্দরবানে ব্যাপক প্রস্তুতি, সরকারি কর্মকর্তাদের ছুটি বাতিল

Bandarban 2

বান্দরবান প্রতিনিধি:

বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মহাসেন’ এর সম্ভাব্য দুর্যোগ মোকাবেলার লক্ষ্যে বান্দরবান জেলায় কর্মরত সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীকে কর্মস্থল ত্যাগ না করে নিজ নিজ কর্মস্থলে থাকার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন। ঘূর্ণিঝড় মোকাবেলায় বান্দরবান প্রশাসন আরো ব্যাপক প্রস্তুতি নিয়েছে। জেলার আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা চলাকালে জেলা প্রশাসক কে এম তারিকুল ইসলাম সরকারের এ সিদ্ধান্তের কথা জানান।

এদিকে বান্দরবান সদরসহ অন্যান্য ৬ উপজেলায় পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং করা হচ্ছে। পাহাড় ধস ও ঝঁকিপূর্ণের বিষয়ে দূর্গম এলাকাগুলোতে ইউনিয়ন পরিষদ, হেডম্যান-কারবারীদের মাধ্যমে স্থানীয় জনসাধারনকে সচেতনতা বৃদ্ধি করতে জেলা প্রশাসন নির্দেশনা দিয়েছে। প্রবল বৃষ্টিতে পাহাড় ধসে প্রাণহানির ঘটনা এড়াতে সকল ধরনের প্রস্তুতি নিয়েছে প্রশাসন।

সরকারী কর্মকর্তাদের ছুটি বালিত করার পাশাপাশি জেলা প্রশাসনের কার্যালয়ে খোলা হয়েছে দূর্যোগ নিয়ন্ত্রণ কক্ষ। এদিকে পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যেতে গত সোমবার থেকে পৌরসভায় পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে। জেলায় থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হচ্ছে। তবে সকাল থেকে আকাশ কালো মেঘাচ্ছন্ন রয়েছে ।

অপরদিকে, কক্সবাজার জেলা সংলগ্ন বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলাতেও নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। এবিষয়ে বান্দরবান জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর শামিম হোসেন জানিয়েছেন, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে মনিটরিং করা হচ্ছে। সেখানকার দূর্যোগ ব্যবস্থাপনা কমিটি কাজ করছে। দূর্যোগ মোকাবেলায় সব প্রস্তুতি নিয়েছে প্রশাসন। এব্যাপারে বান্দরবান জেলা প্রশাসক কে এম. তারিকুল ইসলাম জানান, ঘূর্ণিঝড়ে সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে দূর্যোগ ব্যবস্থাপনা কমিটি সার্বক্ষণিক মনিটরিং করছে। ঝুঁকিপূর্ণ এলাকার লোকজনকে নিরাপদ স্থানে সরে যেতে নির্দেশ দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন