চকরিয়ার রাস্তার মাথায় বিরোধীপূর্ণ জায়গায় স্থাপনা

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতের নিষেধাজ্ঞা আদেশ লঙ্ঘনের মাধ্যমে চকরিয়া পৌরশহরের থানা রাস্তার মাথা এলাকায় বিরোধীয় জায়গায় দিন-দুপুরে অবৈধ স্থাপনা নির্মাণ করছে বলে অভিযোগ উঠেছে।

বাদীপক্ষের আবেদনের প্রেক্ষিতে ১০ জানুয়ারি (শনিবার) আদালতের বিচারক আদেশে বিরোধীয় ওই জায়গায় স্থিতবস্থা বজায় রাখতে চকরিয়া থানার ওসিকে নির্দেশ দেন। এরপর বিরোধীয় ওই জায়গায় স্থাপনা নির্মাণ কাজ বন্ধ রাখেন অভিযুক্ত বিবাদীরা। কিন্তু গত কয়েকদিন ধরে অভিযুক্তরা মামলার বাদী ও জায়গার মালিকের অনুপস্থিতির সুযোগে মামলার বিবাদীরা বর্তমানে আদালতের আদেশ অমান্য করে থানা পুলিশের অগোচরে সেখানে অবৈধ স্থাপনা নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে। এদিকে অবৈধ স্থাপনা নির্মাণ কাজ বন্ধ রাখতে জায়গার মালিক জয়নাল আবেদিনের অনুপস্থিতিতে তাঁর স্ত্রী বিবাদিপক্ষকে বাঁধা দিলে উল্টো তাকে এবং পরিবার সদস্যদেরকে অভিযুক্তরা হত্যার হুমকি দিয়েছে বলে অভিযোগ তুলেছেন বাদী জয়নাল আবেদিন।

মামলার বাদী চকরিয়া থানা রাস্তার মাথা এলাকার (হাসপাতাল পাড়া গ্রামের বাসিন্দা) মৃত সুলতান আহমদের ছেলে জয়নাল আবেদিন জানান, চিরিঙ্গা মৌজার বিএস ২৯৬ নং খতিয়ানের বিএস ৪০৪ দাগের ৮ শতক জায়গার উপর নির্মিত দোকানঘর ও বসতভিটা বাদীর পৈত্রিক সম্পত্তি। এসব জায়গা বেশ কিছুদিন ধরে জোরপূর্বক জবরদখলের অপচেষ্টা চালাচ্ছে অভিযুক্তরা। ইতোমধ্যে তাঁরা জায়গা দখলে নিয়ে সেখানে অবৈধ স্থাপনা নির্মাণ করতে ইট, বালু মজুদ করেছে। ঘটনাটি জানতে পেরে বাদী বাঁধা দিতে চাইলেও অভিযুক্তরা তাকে নানাভাবে হুমকি ধমকি দেয়।

এ অবস্থার কারণে তিনি নিরুপায় হয়ে গত ১০ জানুয়ারি কক্সবাজারস্থ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতের একটি (এমআর মামলা নং ১৪/১৮) মামলা রুজু করেন। মামলার প্রেক্ষিতে আদালত বিরোধীয় ওই জায়গায় কোন ধরণের স্থাপনা নির্মাণ না করতে উভয়পক্ষকে নির্দেশ দেন। একই সাথে বিরোধীয় ওই জায়গায় আদালত ১৪৪ ধারা জারী করে তদন্ত পূর্বক প্রতিবেদন দাখিল করতে চকরিয়া উপজেলা সহকারী কমিশনারকে (ভূমি) ও ঘটনাস্থলে আইনশৃঙ্খলা বজায় রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চকরিয়া থানার ওসিকে নির্দেশ দেন।

মামলায় আসামি করা হয় থানা রাস্তার মাথাস্থ চকরিয়া হাসপাতাল গ্রামের আবু ছিদ্দিক, তার ছেলে ফায়ার সার্ভিসের বাবুর্চি জসিম উদ্দিন, আব্বাস উদ্দিন, আবু ছিদ্দিকের ভাই নাজিম উদ্দিন, ভরামুহুরী এলাকার আবদুর রাজ্জাক ও আবদুর রহমানসহ ৬জনকে।

মামলার বাদী জয়নাল আবেদিন জানান, বাড়িতে তার অনুপস্থিতির সুযোগে অভিযুক্ত বিবাদীরা গত কয়েকদিন ধরে আদালতের নিষেধাজ্ঞা আদেশ অমান্য করে সেখানে অবৈধ স্থাপনা নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে। এ ঘটনায় তাঁর স্ত্রী বাঁধা দিতে গেলে অভিযুক্তরা উল্টো তাকে ও পরিবার সদস্যদেরকে প্রাণনাশের হুমকি দিয়েছে। এমনকি মিথ্যা মামলায় জড়িয়ে এলাকা ছাড়া করার হুমকিও দিচ্ছে অভিযুক্তরা। এ অবস্থার কারণে বর্তমানে পরিবারের সদস্যদের নিয়ে চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে জানিয়েছেন জায়গার মালিক জয়নাল আবেদিন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন