চকরিয়ায় উন্মুক্ত জলাশয়ে অবৈধ মাছ চাষ বন্ধে ইউএনও’র নির্দেশ

চকরিয়া প্রতিনিধি :
চকরিয়া উপজেলার সাহারবিল ইউনিয়নে উন্মুক্ত খালে (খাস জলাশয়) স্থানীয়দের জিম্মি করে অবৈধভাবে মাছ চাষ বন্ধে নির্দেশনা দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। গত ১৮ অক্টোবর বিকেলে স্থানীয় অর্ধশত লোকজন লিখিত অভিযোগ সহকারে ইউএনও’র কাছে গেলে তিনি তাৎক্ষনিকভাবে সাহারবিল ইউপি চেয়ারম্যান মহসিন বাবুল ও পূর্ববড়ভেওলা ইউপি চেয়ারম্যান আনোয়ারুল আরিফ দুলালের সমন্বয়ে মাছ চাষ বন্ধ রাখার এ নির্দেশনা দেন এবং তিনি সরে জমিনে গিয়ে বাস্তব বিষয়ে দেখে আসবেন বলে জানান।

অভিযোগে ও স্থানীয় সূত্রে জানাগেছে, সাহারবিল ও পূর্ববড়ভেওলা ইউনিয়নের মধ্যবর্তী স্থানে রয়েছে রামপুর গুরুইন্যাকাটা খাল (উন্মুক্ত জলাশয়)। সরকারী খাস জমি নিয়ে ওই খালটি শত বছর ধরে স্থানীয় লোকজন উন্মুক্তভাবে ব্যবহার করে আসছে। কিন্তু সম্প্রতি সরকারীভাবে ইজারা না নিয়ে স্থানীয় রামপুর গ্রামের রহিম দাদের পুত্র মো. শফি, মো. ইশাদের পুত্র মো. কফিল, মোক্তার আহমেদর পুত্র গিয়াস উদ্দিন,আব্বাস ও জাফর আলম প্রকাশ কালা জাফরের নেতৃত্বে সিন্ডিকেট করে উন্মুক্ত ওই খালটি জবর দখলে নিয়েছে।

এমনকি দখলবাজরা উন্মুক্ত জলাশয়ের একাধিক পয়েন্টে ধাইর্জ্যা দিয়ে লক্ষ লক্ষ টাকার মাছ চাষ করছে। নিয়ম রয়েছে খালটি সর্বসাধারণের ব্যবহারের জন্য উন্মক্ত থাকবে। গত ১৭ অক্টোবর ভোর সকালে উন্মুক্ত জলাশয়ে গোসল করতে নামায় মাছ চুরির মিথ্যা অপবাদ দিয়ে বেধম মারধর করেন মৃত মো. কালুর পুত্র বশির আহমদ (৩৬)কে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, উন্মুক্ত জলাশয় (খাল) বন্ধ করে মাছ অবৈধভাবে মাছ চাষ করে থাকলে অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন