চকরিয়ায় দুর্গাপূজার নবমীর দিন লোকনাথ মন্দিরে হামলা: আটক-১

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়ায় শারদীয় দুর্গাপূজা নবমীর দিন হিন্দু সম্প্রদায় ও বনবিভাগের লোকজনের সাথে মুখোমুখি সংঘর্ষে মন্দিরে ভাংচুর ও হামলার ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) বিকেল সাড়ে ৪টার দিকে উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের রংমহল লোকনাথ মন্দির ও সেবাশ্রমে এ ঘটনা ঘটে। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ সোনামিয়া (২৮) নামের স্থানীয় এক যুবককে আটক করেছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বৃহস্পতিবার বিকেলে মালুমঘাটস্থ ফাঁসিয়াখালী রেঞ্জকর্মকর্তা আবদুল মতিনের নেতৃত্বে বিট কর্মকর্তাসহ বন বিভাগের লোকজন উচ্ছেদ অভিযান নামে মন্দির এলাকায় ব্যাপক ভাঙ্গচুর চালায়। এসময় লোকনাথ মন্দিরের দুটি টিনসেট ঘর ভেঙ্গে মাটির সাথে মিশিয়ে দিয়েছে। পার্শ্ববর্তী এলাকায় ঘেরা বেড়া ভেঙ্গে ব্যাপক তান্ডব চালায় এ রেঞ্জ কর্মকর্তা। খবর পেয়ে স্থানীয় হিন্দু পাড়ার লোকজন ঘটনাস্থলে এসে বন বিভাগের লোকজনের সাথে মুখোমুখি হলে এতে সংঘর্ষ বেধে যায়।

খবর পেয়ে চকরিয়া থানার পুলিশ, ডুলাহাজারা ইউপি চেয়ারম্যান ও স্থানীয় ইউপি সদস্য ঘটনাস্থলে উপস্থিত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। স্থানীয় ইউপি সদস্য জসিম উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, হিন্দু সম্প্রদায়ের দুর্গাপূজার নবমীর দিন লোকনাথ মন্দিরে এমন একটি ঘটনা দুঃখজনক। এদিকে দখলবাজের প্ররোচণায় রেঞ্জ কর্মকর্তা আবদুল মতিন অভিযান নামের এ ভাঙ্গচুর চালিয়েছে দাবি করেন স্থানীরা। এ ঘটনা ভিন্নতা রূপ দিতে উঠে পড়ে লেগেছে একটি পক্ষ।

এব্যাপারে রংমহল হিন্দু পাড়ার সভাপতি মিন্টু দে জানায়, রেঞ্জ কর্মকর্তার নেতৃত্বে লোকনাথ মন্দিরে ভাঙ্গচুর চালিয়েছে। সকল আইনি প্রক্রিয়া শেষে মন্দিরটি দীর্ঘ দশ বছর আগে প্রতিষ্ঠা করা হয়েছিল। ঘটনার ব্যাপারে সমাধানের চেষ্টা চলছে বলেও তিনি জানান। খবর নিয়ে জানাযায়, এ রেঞ্জ কর্মকর্তার যোগ সাজশে রংমহলসহ পুরো ডুলাহাজারায় বনভূমি দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ চলছে দীর্ঘ সময় ধরে। মোটা অঙ্কের বিনিময়ে সে নিরব ভুমিকায় থাকেন সূত্রে জানাযায়।

এ ঘটনার ব্যাপারে ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা আবদুল মতিনের সাথে তার ব্যবহ্নত মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ঝামেলায় আছেন বলে তার ফোন কেটে দেয়।

চকরিয়া থানারভার প্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, মন্দিরে হামলার ঘটনার খবর পেয়ে তাৎকক্ষনিকভাবে ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। এঘটনায় জড়িত এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ।এ নিয়ে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন