ছাগল প্রহরায় পানছড়ির লোগাং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক, পানছড়ি:

বিশ্ব জনসংখ্যা দিবসে পানছড়িতে সেরা পুরষ্কারের তালিকায় ছিল লোগাং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ও কর্মচারী মিলে ছয়টি পুরষ্কার। বিশ্বস্থ সূত্রের খবরের সুত্র ধরে শনিবার (৪ আগস্ট) দুপুর ১২টায় সরেজমিনে গিয়ে দেখা যায়, লোগাং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের করুণ দশার চিত্র।

যার মাঝে মাতৃত্বকালীন ছুটিতে থাকা পরিদর্শিকা মেনটি চাকমা, সেরা পরিবার কল্যাণ সহকারির শান্তি দেবী চাকমা, পরিবার পরিকল্পনা পরিদর্শক সুজেস চাকমা, শ্রেষ্ঠ ইউনিয়ন ও শ্রেষ্ঠ এনজিও ইপসা।

তালাবদ্ধ সরকারি সেবা কেন্দ্রের সামনে পাহারায় ছিল একটি কালো রঙের ছাগল। পাওয়া যায়নি সরকারি বেতনভুক্ত কোন কর্মচারীর দেখা। বে-সরকারি এনজিও সংস্থা ইফসা’র কর্মী কোহিনুর দুপুরের খাওয়া শেষে ফিরে অফিসের তালা খুলে দিলে সংবাদকর্মীর আগমন শুনে ছুটে আসে এলাকাবাসী ।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানায়, এতো সুন্দর একটি সেবা কেন্দ্র থেকে আমরা কি সেবা পাচ্ছি। মাঝে মাঝে একজন আয়ার দেখা মিলে পাশাপাশি রয়েছে ইপসা। এই প্রতিষ্ঠানটির তদারকীর কি কেউ নেই?

শ্রেষ্ঠত্বের পুরষ্কারের কথা শুনে অনেকে হেসে বললেন, হয়তো এটি ছিল কাগুজে বাঘ, আসলে বাস্তবে কিছুই না এটা সম্পুর্ন আত্মীয়করণ। এলাকাবাসীর প্রশ্ন মাতৃত্বকালীন ছুটিতে থাকা একজন কর্মচারীকে বাড়ি থেকে ডেকে এনে পুরষ্কৃত করার কতটুকু বৈধতা রয়েছে।

তাছাড়া আয়া রিনা চাকমা কেন অফিসে আসেনি মুঠোফোনে জানতে চাইলে, মামার শ্বশুরের মৃত্যুজনিত কারণে আসেনি বলে জানায়।

লোগাং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের দুরবস্থার ব্যাপারে পানছড়ি সহকারি উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা তিরনা চাকমা জানায়, সাবেক পরিদর্শিকা বিজলী সাহা বদলী হওয়ার পর থেকেই সব এলোমেলো।

তাছাড়া বে-সরকারি সংস্থা ইপসা’র সিএসবি’রা তো কাজ করছে। ডেলিভারী সেবায় সিএসবিরা ভালো কাজ করছে বিধায় তাদের পুরষ্কৃতও করা হয়েছে। মাতৃত্বকালীন ছুটিতে থাকা মেনটি চাকমা সেপ্টেম্বরে যোগদান করলে অবস্থার পরিবর্তন ঘটবে বলে তিনি জানান।

এলাকাবাসীর দাবি এখানে একজন ডাক্তার থাকার কথা থাকলেও কোন ডাক্তার নেই, সরকারী কর্মচারীরা নিয়মিত কর্মস্থলে আসেনা, রাত দিন ২৪ ঘন্টা জনমানবহীন ঘরে বৈদ্যুতিক বাতি ও ফ্যান ঘুরতে দেখা যায়। লোগাং বাসীর একটাই দাবি এই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটিতে একজন ডাক্তার নিয়োগসহ সরকারি বেতনভুক্ত কর্মচারীরদের উপস্থিতি নিশ্চিত করা হোক।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন