তারুণ্যকে এগিয়ে নিতে ক্রীড়ার বিকল্প নেই

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়ায় উপজেলা ক্রীড়া উন্নয়ন পরিষদের আয়োজনে চকরিয়া উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম প্রদত্ত গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন করা হয়েছে। বুধবার(২০ ডিসেম্বর) সন্ধ্যায় উপজেলা পরিষদের পাশ্বোক্ত মগবাজার কমিউনিটি সেন্টার মাঠে ফুটবল টুর্নামেন্ট পরিচালনা সভাপতি সাবেক কমিশনার জসিম উদ্দিনের সভাপতিত্বে ও মো. আজমের সঞ্চলানায় উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য হাজ্বী মোহাম্মদ ইলিয়াছ এমপি। অনুষ্ঠানের ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন করেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা ক্রীড়া সংস্থা সভাপতি নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান। ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন  চকরিয়া পৌরসভার মেয়র মো. আলমগীর চৌধুরী, কক্সবাজার জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান জাহেদুল ইসলাম লিটু, চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ছৈয়দ আলম কমিশনার, চকরিয়া দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মোহাম্মদ নোমান, চকরিয়া প্রেসক্লাবের সভাপতি আবদুল মজিদ, চকরিয়া পৌরসভা ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান, মাতামুহুরি সাংগঠনিক থানা ছাত্রলীগের সভাপতি হুমায়ুন কবির চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কক্সবাজার জেলা ফুটবল ফেডারেশন (ডিএফএ) সভাপতি ও চকরিয়া উপজেলা ক্রীড়া সংস্থা সাধারণ সম্পাদক আলহাজ্ব ফজলুল করিম সাঈদী, চকরিয়া কোর্ট ইন্সপেক্টর নাজমুল হাসান, পৌরসভা ৫নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. সেকান্দর বাদশা নাগু সওদাগরসহ সাংবাদিক, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও টুর্নামেন্ট পরিচালনা কমিটির সদস্যবৃন্দরা উপস্থিত ছিলেন।আগামী ২২ ডিসেম্বর (শুক্রবার) উল্লেখিত মাঠে আনুষ্ঠানিক ভাবে টুর্নামেন্ট ম্যাচ শুরু হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হাজ্বী মোহাম্মদ ইলিয়াছ বলেন, খেলাধুলা শারীরিক ও মানসিক বিকাশে যেমন সহায়তা করে তেমনি মানসিক চেতনাকে জাগ্রতাও করে। খেলাধুলা যুবকদের নানা বিভিন্ন অপরাধ কর্মকাণ্ড থেকে দূরে রাখে। তরুণ যুবকদের খেলাধুলায় আকৃষ্ট করতে পারলে, সমাজ ও দেশে আমূল পরিবর্তন ঘটবে। একটি জাতিকে সুস্থ ও স্বাভাবিকভাবে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হলে তরুণ প্রজন্মের জন্য খেলাধুলা অপরিহার্য।খেলাধুলা শুধু শরীর ও মনের সুস্থতা নিশ্চিত করে না, এটি একটি দেশের তরুণ প্রজন্মকে বিপথগামিতার হাত থেকেও রক্ষা করে। চকরিয়ায় নিয়মিত খেলাধুলা অব্যাহত রাখলে বিশ্বসেরা খেলোয়াড় সাকিব আল হাসান, মেসি, রোনাল্ডো মতো হাজারো খেলোয়াড় ও ক্রীড়াবিদ সৃষ্টি হবে বলে জানান। তিনি চকরিয়ার অতি পুরাতন ক্রীড়া সংগঠন নওজোয়ান ক্লাবকে নতুন তারুণ্যে খেলোয়াড় দিয়ে ঢেলে সাজানোর মাধ্যমে সংগঠনের কার্যালয় সংস্কার করার আহ্বান জানান।

অনুষ্ঠানের উদ্বোধক উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা ক্রীড়া সংস্থা সভাপতি নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, তারুণ্যের জন্য ক্রীড়া। বর্তমান প্রজন্মের তারুণ্যকে এগিয়ে নিতে ক্রীড়ার কোন বিকল্প নেই। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা হচ্ছে ফুটবল। আজ ফুটবল খেলা বর্তমান সময়ে গ্রামীণ জনপদ থেকে হারিয়ে যাচ্ছে। এরই একটি কারণ হচ্ছে নতুন প্রজন্মের তরুণরা সারাদিন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক, ভাইবার, টুইটার নিয়ে অলস ব্যস্ত সময় পার করছে। দেশের রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি ব্যক্তিদের আন্তরিকতার মাধ্যমে খেলাধুলা সৃষ্টি করে এলাকায় মেধাবী দক্ষ ফুটবলার ও দক্ষ ক্রিকেটার তৈরি করতে সহযোগিতা করার জন্য আহ্বান জানান। তিনি আরো বলেন, ভয়ঙ্কর মাদকের হাত থেকে কিশোর ও যুবকদের রক্ষা করার জন্য খেলাধুলার গুরুত্ব অস্বীকার করার কোন উপায় নেই। এই টুর্নামেন্ট হোক মাদকের বিরুদ্ধে এবং মরণনেশা ইয়াবার বিরুদ্ধে বলে জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন