তিন পার্বত্য জেলায় সংরক্ষিত মহিলা আসনে বাঙালি এমপি না দেওয়ায় পার্বত্য অধিকার ফোরামের প্রতিবাদ

বিজ্ঞপ্তি:

সংরক্ষিত আসনটিতে উপজাতীয় প্রার্থীকে নমিনেশন দেওয়ায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে পার্বত্য অধিকার ফোরাম কেন্দ্রীয় সংসদ।

পার্বত্য অধিকার ফোরাম থেকে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নমিনেশনের কারনে তিন জনই উপজাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

৫১ শতাংশ বাঙালিদের প্রতিনিধি হিসেবে ক্ষমতার সম-বন্টণের জন্য আওয়ামী লীগ সরকার একজন বাঙালি কে নমিনেশন দিলে আওয়ামী লীগের ধারাবাহিক উন্নয়নের স্লোগানে একজন বাঙ্গালী এমপি নির্বাচিত হতেন।

এমনকি সংরক্ষিত আসনটিতেও উপজাতীয় প্রার্থীকে নমিনেশন দেওয়া হলো না।

পার্বত্য অধিকার ফোরামের কেন্দ্রীয় সভাপতি মো. মাঈন উদ্দীন প্রধানমন্ত্রী, দেশরতœ শেখ হাসিনার বরাবরে বিনীত আহবান জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামের শান্তি প্রতিষ্ঠার জন্য রাষ্ট্রীয় সিদ্ধান্তে পিছিয়ে পড়া ৫১% বাঙালি জনগোষ্ঠির প্রতিনিধিত্ব নিশ্চিত করতে সংরক্ষিত মহিলা আসনটিতে হলেও একজন বাঙালি কে প্রতিনিধিত্ব করার সুযোগ দিতে হবে।

কারন উন্নয়ন ও ক্ষমতার কেন্দ্র বিন্দু পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী, তিনজন এমপি, উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, টাস্কফোর্সের চেয়ারম্যান, তিন জেলা পরিষদ চেয়ারম্যান, আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান, তিন সার্কেল চীফ, বিতর্কিত ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন এবং তিন জেলা আওয়ামীলীগ সভাপতিসহ অন্যান্য সহযোগী অঙ্গ সংগঠনের ৯০% শতাংশের বেশি উপজাতীয় প্রতিনিধি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী পার্বত্য চট্টগ্রাম চুক্তি-১৯৯৭ সই করার সময় আপনি বলেছিলেন পাহাড়ি বাঙালি সকলের সম প্রতিনিধিত্ব নিশ্চিত করবেন। দশম জাতীয় সংসদে আপনার সুদৃষ্টির ফলে সংরক্ষিত মহিলা কোটায় একজন এমপি হয়েছিলেন। এর জন্য কৃতজ্ঞতা স্বরুপ আপনার পক্ষ থেকে নমিনেশন দেওয়ায় তিন উপজাতীয় প্রার্থীকেও আমরা নির্বাচিত করেছি। তাই একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত কোটায় সদ্য নমিনেশন পাওয়া প্রার্থী কে প্রত্যাহার করে পাহাড়ের ৫১ শতাংশ বাঙালিদের প্রতিনিধিত্ব করার জন্য একজন বাঙালি (মন্ত্রী পদমর্যাদায়) কে এমপি করে সংসদে বাঙালিদের প্রতিনিধিত্ব করার সুযোগ দিবেন।

অন্যথায় পাহাড়ের সকল পিছিয়ে পড়া, সাংবিধানিক অধিকার বঞ্চিত বাঙালিরা রাজপথে নেমে এসে তাদের অধিকার আদায়ে আন্দোলন করতে বাধ্য হবেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পার্বত্য অধিকার ফোরাম, মহিলা আসনে বাঙালি এমপি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন