দীঘিনালায় `বিজিবি হামলার’ নিন্দা জানিয়েছে সাজেক ভুমি রক্ষা কমিটি

 

প্রেস বিজ্ঞপ্তি :

সাজেক ভুমি রক্ষা কমিটির সভাপতি জ্ঞানেন্দু বিকাশ চাকমা ও সাধারণ সম্পাদক জ্যোতিলাল চাকমা বৃহস্পতিবার সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে `গত ১০ জুন বাবুছড়ায় বিজিবি কর্তৃক জুম্ম নারীর উপর হামলার’ তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ এই হামলাকে ন্যাক্কারজনক ও কাপুরুষোচিত উল্লেখ করেন। নেতৃবৃন্দ আরো বলেন, `মূলত: পার্বত্য জুম্ম জনগণের ভুমি জবরদখল করে জুম্ম জনগণকে বাস্তুচ্যুত করার লক্ষ্যেই বর্তমান সরকার বিজিবি সদর ব্যাটালিয়ন ও সেক্টর দপ্তর স্থাপনের চেষ্টা করছে। সেনাবাহিনীর মাধ্যমে সেনাশাসন জারি করে জুম্ম জনগণের উপর হামলা নির্যাতন ও জুম্ম জনগণের ভুমি বেদখল করার চক্রান্ত দেশে বিদেশে সমালোচনা ও নিন্দা অর্জন করায় বিজিবিকে দিয়ে নতুন কৌশলে বর্তমান সরকার জুম্ম ধ্বংসের ষড়যন্ত্র করে যাচ্ছে’ বলে নেতৃবৃন্দ বিবৃতিতে উল্লেখ করেন।

নেতৃবৃন্দ অবিলম্বে `উক্ত হামলার সাথে জড়িত বিজিবি কর্মকর্তা সদস্য ও তাদের সহায়তাকারী সেটলারদের গ্রেপ্তার করে বিচারের আওতায় নিয়ে আসার জন্য সরকারের কাছে দাবি জানান। পার্বত্য জুম্ম জনগণের মতামতকে উপক্ষো করে পার্বত্য চট্টগ্রামের যেকোনো স্থানে বিজিবি ক্যাম্প ও ব্যাটালিয়ন দপ্তর স্থাপন না করতে সরকারের প্রতি আহ্বান জানান। এছাড়া নেতৃবৃন্দ বিজিবির মতো একটি রাষ্ট্রীয় সীমান্ত নিরাপত্তার দায়িত্বে নিয়েজিত প্রতিষ্ঠানকে দিয়ে জুম্ম জনগণের ভূমি বেদখল ও জুম্ম জনগণকে নিপীড়ন নির্যাতন না করতে সরকারের প্রতি আহ্বান জানান’। নিপীড়ন নির্যাতন ও ভুমি বেদখল অব্যাহত থাকলে জনগণ প্রতিবাদ প্রতিরোধ জোরদার করবে বলে নেতৃবৃন্দ বিবৃতিতে হুঁশিয়ারী উচ্চারণ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন