দীঘিনালায় মাতৃভাষা দিবসে ‘চাঙমা বর্ণমালা ও ভাষা শিক্ষা কোর্স উদ্বোধন

Dighinala picture 21-02-2017 copy

দীঘিনালা প্রতিনিধি:

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘চাঙমা বর্ণমালা ও ভাষা শিক্ষা কোর্স’ উদ্বোধন করা হয়েছে। চাঙমা সাহিত্য বা সাঙু পাঠাগার এবং চাঙমা সাংস্কৃতিক গোষ্ঠীর উদ্যোগে মঙ্গলবার দীঘিনালা উপজেলার বাবুছড়া ফ্রেন্ডশিপ স্কুলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মোমবাতি প্রজ্জ্বলন করে ‘চাঙমা বর্ণমালা ও ভাষা শিক্ষা কোর্স’ উদ্বোধন করেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান নব কমল চাকমা।

অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (প্রাথমিক শিক্ষাক্রম)’র সদস্য আনন্দ মোহন চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা নারী ভাইস চেয়ারম্যান গোপাদেবী চাকমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শেখ শহিদুল ইসলাম, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর মো. মাইনুদ্দিন,  বাবুছড়া ইউপি চেয়ারম্যান সুগত প্রিয় চাকমা, বাবুছড়া ফ্রেন্ডশিপ স্কুলের প্রধান শিক্ষক তিমির বরণ চাঙমা, সাঙু পাঠাগার’র সভাপতি ও চাঙমা সাহিত্য বা’ এর সদস্য সচিব ইনজেব চাঙমা চারু, সাঙু পাঠাগার’র সহ-সাধারণ সম্পাদক জয়সেন চাকমা প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান নব কমল চাকমা বলেন, আমরা আমাদের চেতনা, চর্চা ও নানান পরিবেশ পরিস্থিতির কারণে আমাদের নিজ মাতৃভাষা হারাতে বসেছি। এ ভাষা আমাদের ঐতিহ্যের ধারক ও বাহক।

উল্লেখ্য তিন মাসব্যাপী এ প্রশিক্ষণ কোর্সে বিভিন্ন বয়সী এবং স্কুল কলেজ পড়ুয়া মোট ৭৬জন প্রশিক্ষনার্থী অংশ নেয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন