Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

দীর্ঘ ১৭ বছরেও চুক্তি বাস্তবায়ন না করে আ’লীগ সরকার তামাশা শুরু করেছে: সন্তু লারমা

WATER FASTION
কাপ্তাই প্রতিনিধিঃ

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা বলেছেন, ‘দীর্ঘ ১৭ বছর যাবত শান্তিচুক্তি বাস্তবায়ন না করে আ’লীগ সরকার তামাশা শুরু করেছে। অতিশয় শান্তিচুক্তি সংবিধান অনুযায়ী পুর্ণাঙ্গরুপে বান্তবায়ন করা না হলে পুনরায় আন্দোলন করতে আমরা বাধ্য হবে। আবার পাহাড় অশান্ত হয়ে উঠবে।’

বুধবার কাপ্তাইয়ের চিংম্রং এলাকায় তিন পার্বত্য চট্রগ্রামের উপজাতীয় সম্প্রদায়ের বৃহত্তর সাংগ্রাই জল উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘সরকার জম্মু জনগোষ্ঠীকে ভেঙে টুকরো টুকরো করার ষড়যন্ত্র করছে। সেনাবাহিনী দিয়ে পিষে মারার চেষ্টা করছে। এ পার্বত্যঞ্চলের উপজাতীয় জনগোষ্ঠীকে তাদের কার্যক্রম থেকে দূরে রাখার চেষ্টা করছে। আ’লীগ সরকার পার্বত্যঞ্চলকে সন্ত্রাস, জঙ্গীবাদ, মৌলবাদ বানানোর ষড়যন্ত্রে লিপ্ত হয়ে পড়েছে।তাই আমারা পাহাড়ে অশান্তি চাইনা, শান্তি চাই। সংবিধান অনুযায়ী আদিবাসিদের স্বীকৃতি চাই। বাঁচার মত বাঁচতে চাই। তা নাহলে সময়ের জবাব সময়ে দেয়ার কথা তিনি উল্লেখ করেন তিনি।

কাপ্তাই ক্লাবের আয়োজনে চিংম্রং জল উৎসবে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বান্দরবান বোমং রাজার প্রতিনিধি চাহ্লাপ্রু চৌধুরী জিমি, জাতীয় অধিবাসী পরিষদ সভাপতি রবিন্দ্র নাথ সরেন। এ সময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহান পান্না, কাপ্তাই বিজিবি অধিনায়ক লেঃ কর্নেল সাব্বির সারার সাফাত পিএস,সি ও কাপ্তাই পাল্পউড বিভাগীয় প্রধান (ডিএফও), আ,এন,ম আবদুল ওয়াদুদসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ।

১লা বৈশাখ উপজাতীয় সম্প্রদায়ের লোকজন পুরাতনকে পেছনে ফেলে জলকেলির মধ্যে দিয়ে নতুনবছরকে পানি উৎসবের মাধ্যমে বরণ করে নেয়। পাহাড়ের দূর দূরান্ত হতে এ উৎসাব পালন করার জন্য ছোট, শিশু, যুবক, যুবতীসহ সকল আবাল বৃদ্ধা এ পানি খেলায় মেতে উঠে নিজেদের পুণ্যতা লাভ করে।

প্রধান অতিথি সন্তু লারমা পানি উৎসাব উদ্বোধন করার সাথে সাথে শুরু হয় একে অপরকে পানি মারার মেলা। দিনভর পাহাড়ের পাড়ায় পাড়ায় মেতে উঠে পানি খেলা।

উল্লেখ্য, প্রতিবছর আ’লীগের নেতৃবৃন্দ উক্ত অনুষ্ঠানটি এমপি এবং মন্ত্রী দিয়ে দীর্ঘ বছর যাবত পালন করা হলেও এবার আ’লীগের নেতাদের ছাড়া সম্পূর্ণ অনুষ্ঠানটি আঞ্চলিক পরিষদের নেতা দিয়ে জেএসএস পালন করায়। এলাকার সর্বস্তরের লোকজন হতাশা প্রকাশ করেন। অনেক লোকজন এ প্রতিনিধিকে বলেন, আ’লীগ ক্ষমতায় এবং তাঁরা এটি প্রতিবছর পালন করে। এবার তাঁদের ব্যাতিত পালন করায় এবং আ’লীগের নেতাদের না দেখায় অনেকই হতাশা প্রকাশ করে এবং এর রহস্য কি তা জানতে চায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন