“বিপদ সংকেত পাওয়ার সাথে সাথে প্রতিটি বাড়ি বাড়ি গিয়ে নারী পুরুষদের আশ্রয় কেন্দ্রে পৌঁছে দিতে হবে।”

দূর্যোগকালীন সময়ে প্রতিটি মানুষকে মানবিক দৃষ্টিতে দেখার আহ্বান 

দূর্যোগকালীন প্রস্তুতি সভা

 

আসন্ন ঘূর্ণিঝড় ফণীর মোকাবেলায় সব প্রস্তুতি গ্রহণ করেছে জেলার এক মাত্র দ্বীপ উপজেলা মহেশখালীতে। উপজেলাার চার পাশে সাগর হওয়ার কারণে চরম ঝুঁকিতে রয়েছে এই দ্বীপের লোকজন।

ইতিমধ্যে উপজেলার ৩টি ইউনিয়নের প্রায় ৫ কিলোমিটার বেড়িবাঁধ ঝুঁকিতে রয়েছে। ফলে জলোচ্ছাস হলে তলিয়ে যাবে লক্ষাধিক মানুষ। সেই সব চিন্তা মাথায় রেখে উপজেলা প্রশাসন আগে থেকে দূর্যোগকালীন প্রস্তুতি শুরু করে দিয়েছে।

এবিষয়ে শুক্রবার(৩ মে ) সকাল ১১টায় উপজেলা হল রুমে উপজেলার রেড ক্রিসেন্ট সোসাইটির ইউনিয়ন পর্যায়ের টিম লিডার নিয়ে এক জুরুরী সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জামিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন সাংসদ আলহাজ্ব আশেক উল্লাহ রফিক, পৌর মেয়র মকছুদ মিয়া, অফিসার ইনর্চাজ প্রভাষ চন্দ্র ধর, উপজেলা কৃষি কর্মকর্তা সামসুল আলম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়ের উপসহকারী হানিফ মিয়া, সিপিপির কর্মকর্তা, উপজেলা টিম লিডার ওসমান সরওয়ার, মুক্তিযুদ্ধা ডাঃ সলিমুল্লাহ। প্রতিটি ইউনিয়নের টিম লিডার ও সেচ্ছাসেবকরা।

সভায় বক্তরা বলেন, দূর্যোগ এটি প্রাকৃতিক এটার উপর কারো হাত নেই, আমরা ইচ্ছা করলে প্রকৃতির সাথে যুদ্ধ করতে পারবোনা তবে ক্ষয়ক্ষতি ও জানমাল রক্ষার কাজে সার্বিকভাবে সহায়তা করতে পারি। আপনারা সিপিপির সকল দায়িত্বশীলরা দূর্যোগকালীন সময়ে সকল মানুষ কে মানবিক দৃষ্টিতে দেখার আহ্বান। বিপদ সংকেত পাওয়ার সাথে সাথে প্রতিটি বাড়ি বাড়ি গিয়ে নারী পুরুষদের আশ্রয় কেন্দ্রে পৌঁছে দিতে হবে। পরে উপজেলার সকল সিপিপির সদস্যদের মাঝে সাংকেতিক যন্ত্রপাতি ও গিয়ার বিতরণ করা হয়েছে।

এব্যাপারে মহেশখথালী উপজেলা নির্বাহী অফিসার জামিরুল ইসলাম জানান, আমরা ইতিমধ্যে উপজেলার প্রতিটি ইউনিয়নে ইউপি চেয়ারম্যানকে প্রধান করে ওয়ার্ড পর্যায়ে দূর্যোগকালীন কমিটি গঠন করা হয়েছে এবং প্রভাবশালীদের দখলে থাকা সকল সাইক্লোণ শেল্টার দখল মুক্ত করে আশ্রয় কেন্দ্র হিসাবে ব্যবহারের উপযোগী করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন