Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

দেড়মাসে নিবন্ধিত হয়েছে ২ লাখ ৫৮ হাজার রোহিঙ্গা

ঘুমধুম প্রতিনিধি:

কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের রিপোর্ট অনুযায়ী এ পর্যন্ত বাংলাদেশে অনুপ্রবেশ করেছেন মিয়ানমারের ৫ লাখ ৯১ হাজার নাগরিক। এর মধ্যে রোববার (২২ অক্টোবর) পর্যন্ত বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হয়েছে ২ লাখ ৫৭ হাজার ৮৬৯জন। বাকি রয়েছে প্রায় ৩ লাখ ৩৩ হাজার রোহিঙ্গার নিবন্ধন। উখিয়া ও টেকনাফের ১২টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রে মিয়ানমার নাগরিকদের পাসপোর্ট অধিদপ্তরের মাধ্যমে ৬টি ক্যাম্পে নিবন্ধন করা হচ্ছে।

সূত্র জানায়, রোববার (২২ অক্টোবর) ১২ হাজার ৩১৯জন রোহিঙ্গার বায়োমেট্রিক নিবন্ধন হয়েছে। এর মধ্যে কুতুপালং-১ ক্যাম্পে ১ হাজার ৫৬২জন পুরুষ, ১ হাজার ৩জন নারী মিলে ২ হাজার ৫৬৫জন, কুতুপালং-২ ক্যাম্পে ১ হাজার ১৮৯জন পুরুষ, ৮২১ জন নারী মিলে ২ হাজার ১০জন, নোয়াপাড়া ক্যাম্পে ৩৬৫জন পুরুষ, ৪৭৮জন নারী মিলে ৮৪৩জন, থাইংখালী ক্যাম্পে ১ হাজার ৪৯৯জন পুরুষ, ১ হাজার ৪৫০ জন নারী মিলে ২ হাজার ৯৪৯জন, বালুখালী ক্যাম্পে ১ হাজার ১৬৭জন পুরুষ, ১ হাজার ৭১ জন নারী মিলে ২ হাজার ২৩৮জন, লেদা ক্যাম্পে ৭৪৪জন পুরুষ, ৯৭০ জন নারী মিলে ১ হাজার ৭১৪ জন রোহিঙ্গার নিবন্ধন হয়েছে। স্বাস্থ্যসেবা: কক্সবাজার সিভিল সার্জনের নেতৃত্বে ৩৬টি মেডিকেল টিম ক্যাম্পগুলোতে স্বাস্থ্যসেবা দিচ্ছে। এ পর্যন্ত ৩ লাখ ৪৭ হাজার ৮১০জনকে স্বাস্থ্যসেবা দেওয়া হয়েছে।

মিয়ানমার নাগরিকদের মধ্যে ১ লাখ ৩৭ হাজার ১০০ জনকে হাম রুবেলার টিকা, ৭৫ হাজার ৪৪০ জনকে ওপিভি টিকা, ৭৩ হাজার ৩২০জনকে ভিটামিন এ ক্যাপসুল, ৭ লাখ ৪৮৭জনকে কলেরা টিকা দেওয়া হয়েছে। ৩০ হাজার গর্ভবতী নারীকে এএনসি সেবা ও ৩০ হাজার নারীকে প্রসূতিসেবা দেওয়া হয়েছে।

সূত্র জানায়, সমাজসেবা অধিদপ্তর কর্তৃক ২০ হাজার ১২৫জন এতিম শিশু শনাক্ত করা হয়েছে। এসব শিশুর ডাটা বেইজ সংরক্ষণ করা হচ্ছে। রোহিঙ্গাদের গতিবিধি নিয়ন্ত্রণে পুলিশের ১১টি চেকপোস্ট বসানো হয়েছে। কক্সবাজার থেকে উদ্ধার করা ২৯ হাজার ৪৫২জন ও অন্যান্য জেলা থেকে উদ্ধার করা ৭০৯ জনকে ক্যাম্পে পাঠানো হয়েছে। নৌকাডুবিসহ নৌ দুর্ঘটনায় ১৮৬জন রোহিঙ্গা মারা গেছেন।বান্দরবানে থাকা ১৭ হাজার মিয়ানমার নাগরিকের মধ্যে ৭ হাজার জনকে উখিয়ায় স্থানান্তর করা হয়েছে। বাকি ১০ হাজার জনের স্থানান্তর প্রক্রিয়া চলছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন