Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে কাজ করবে যুক্তরাষ্ট্র: লিসা কার্টিস

উখিয়া প্রতিনিধি:

নিরাপত্তা নিশ্চিত ও মর্যাদার সহিত রোহিঙ্গাদেরকে স্ব ইচ্ছায় মিয়ানমারে প্রত্যাবাসনে বাংলাদেশের সাথে কাজ করবে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক প্রধান নিরাপত্তা উপদেষ্টা লিসা কার্টিস শনিবার (৩ মার্চ) কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ট্রানজিট ক্যাম্প পরিদর্শন শেষে একথা বলেন।

রোহিঙ্গা সংকট নিরসনে কফি আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়নের উপর গুরুত্ব দিয়ে লিসা কার্টিস বলেন, রোহিঙ্গাদের পাশে আন্তর্জাতিক সম্প্রদায় একযোগে কাজ করছে। যুক্তরাষ্ট্র সরকার রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা করবে বলেও জানান।

লিসা কার্টিজ সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় মিয়ানমারে বর্বরোচিত নির্যাতন, ধর্ষণ ও সহিংসতার শিকার হয়ে পালিয়ে আসা রোহিঙ্গা নাগরিকদেরকে মানবিক সাড়া দিয়ে আশ্রয় দেওয়ায় সরকার এবং বাংলাদেশের জনগণের উচ্ছসিত প্রশংসা করেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের সময় লিসা কার্টিসের সঙ্গে ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা সীমান্তে রোহিঙ্গা পরিস্থিতির ওপরও নজর রাখছি।  সম্প্রতি সীমান্তে সেনা বৃদ্ধি এবং রোহিঙ্গাদের ঠেলে দেওয়ার সামগ্রিক বিষয়েও নজর রাখছি।

তিনি আরও বলেন, আমরা আশ্বস্ত করতে চাই, রোহিঙ্গারা যাতে মিয়ানমারে ফেরত যেতে পারে সেজন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে মিলে আমরা কাজ করছি। রোহিঙ্গারা যাতে শুধু মিয়ানমারেই নয়, নিজেদের গ্রামগুলোতে ফিরতে পারে সেজন্যও আমরা দেশটির সরকারের সঙ্গে কাজ করবো। রোহিঙ্গাদের ফেরত নেওয়ার অঙ্গীকার বাস্তবায়নে মিয়ানমার সরকার কী করছে আমরা তাও জানতে চাইবো।’

মার্কিন প্রতিনিধি দলটি কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং, বালুখালী ও টেকনাফ উপজেলার শামলাপুর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন