নির্বাচনে কোনো ধরনের প্রভাব পড়েনি রোহিঙ্গাদের

fec-image

কক্সবাজার প্রতিনিধি:

রোহিঙ্গাদের কোনো প্রভাব পড়েনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে।

যদিও রোহিঙ্গাদের ফেরত পাঠানো অনিশ্চিত হয়ে যাওয়ার কারণে কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে নির্বাচনে অন্যতম ইস্যু ছিল রোহিঙ্গাদের বিষয়টি। নির্বাচনকালীন বিশাল এই জনগোষ্ঠীর কারণে নির্বাচনী আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়েও এক ধরনের সংশয় ছিল স্থানীয়দের মাঝে।

নির্বাচনে রোহিঙ্গারা যেন নাশকতায় জড়াতে না পারে সেই জন্য নিরাপত্তার চাদরে ঢাকা ছিল রোহিঙ্গা ক্যাম্পগুলো। ক্যাম্পের চারপাশে এবং গুরুত্বপূর্ণ পয়েন্টে চেকপোস্ট বসানো হয়েছে এমনটি জানিয়েছেন উখিয়া থানার অফিসার ইনচার্জ মো. আবুল খায়ের। ক্যাম্পের ভিতরে প্রয়োজনীয় সংখ্যক টহল টিমের পাশাপাশি সেনাবাহিনী, আনসার, ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল টিম নিয়োজিত ছিল।

এদিকে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী গত ২৯ ডিসেম্বর থেকে সোমবার ৩১ ডিসেম্বর এই তিনদিন কোনো রোহিঙ্গাকে ক্যাম্প থেকে বের হতে না দেওয়ার নির্দেশনা জারি রয়েছে। তৎপরবর্তী কাউকে ক্যাম্পে প্রবেশও করতে দেওয়া হয়নি এমনটি জানিয়েছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম।

উখিয়া-টেকনাফে স্থানীয় মানুষের সংখ্যা সাড়ে চার লাখের মতো। তৎমধ্যে ভোটার সংখ্যা ২লাখ ৬৪ হাজার। রোহিঙ্গা ইস্যু কেন প্রাধান্য পাচ্ছে স্থানীয় সুশীল সমাজের কাছে ? কারণ গত বছরের ২০১৭ সালের ২৫ আগস্ট পরবর্তী পার্শ্ববর্তী দেশ মিয়ানমার থেকে পালিয়ে আসে ১১ লাখের বেশি রোহিঙ্গা। যার ফলে এখন স্থানীয়রা এখন সংখ্যালঘুতে পরিণত হয়েছে।

যদিও আইন শৃঙ্খলা রক্ষকারী বাহিনীর নিয়ন্ত্রণে ছিল আশ্রিত এসব রোহিঙ্গাদের ৩০টি ক্যাম্প। কিন্তু বিশাল এই রোহিঙ্গা জনগোষ্ঠীকে সামাল দেওয়াটা এতোটা সহজ ছিল না। যার কারণে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বিষয়ে দলগুলোর প্রতিশ্রুতির দিকে নজর ছিল সাধারণ ভোটারদের মাঝে।

ভোট পূর্ববর্তী প্রধান দুই দল আওয়ামী লীগ এবং বিএনপি প্রার্থীর সমর্থনে গণসংযোগ, সমাবেশ সহ নির্বাচনী প্রচারণা ও ইশতেহারে ঘুরে ফিরে রোহিঙ্গা ইস্যুতেই বক্তব্য রেখেছেন প্রার্থীরা।

৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার-৪ আসনের উখিয়া উপজেলায় দুয়েকটি কেন্দ্রে বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া রোহিঙ্গা প্রভাবমুক্ত নির্বাচন কার্যক্রম সুষ্ঠু হয়েছে এমনটি নিশ্চিত করেছেন সহকারী রিটার্নিং অফিসার মো. নিকারুজ্জামান চৌধুরী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন