পাকিস্তানে নির্বাচনী প্রচারণা শেষ, কাল ভোট গ্রহণ

ইন্টারন্যাশনাল ডেস্ক

পাকিস্তানে আসন্ন জাতীয় ও প্রাদেশিক পরিষদ নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ হয়েছে। কাল শনিবার সকাল থেকে শুরু হবে ভোটগ্রহণ। এর মধ্যদিয়ে পাকিস্তানে এই প্রথম বেসামরিক সরকার মেয়াদ পূরণ করার পর সাংবিধানিক উপায়ে নতুন সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করবে। সে কারণে এ নির্বাচন দেশটির ইতিহাসে মাইলফলক হয়ে থাকবে।

এবারের নির্বাচনের মাধ্যমে আবার নওয়াজ শরীফ প্রধানমন্ত্রী হবেন বলে এরইমধ্যে কোনো কোনো গণমাধ্যম খবর প্রচার করেছে। তবে, সর্বশেষ জনমত জরিপে দেখা যাচ্ছে-ইমরানের তেহরিক-ই ইনসাফ দল শতকরা ২৪.৯৮ ভাগ ভোট পাবে। জরিপের তৃতীয় অবস্থানে রয়েছে প্রেসিডেন্ট আসিফ আলী জারাদরির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি বা পিপিপি। আর নওয়াজ শরীফের মুসলিম লীগ সামান্য ব্যবধানে তালিকার শীর্ষে রয়েছে। তবে, এরইমধ্যে জল্পনা জোরদার হয়েছে যে-ইমরানের দল এ নির্বাচনে ভালো করবে এবং কোয়ালিশন সরকার গঠন হতে পারে।

এদিকে, একইসঙ্গে এবারের নির্বাচনী প্রচারণা ছিল পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে রক্তক্ষয়ী। 

নির্বাচনের শেষ দিনে সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির ছেলে আলী হায়দার গিলানিকে পাঞ্জাব থেকে অপহরণ করা হয়েছে। এ নিয়ে এখনো তদন্ত চলছে।

এদিকে, এবারের নির্বাচন বানচাল করার ঘোষণা দিয়েছে উগ্রবাদী তালেবানরা। এরইমধ্যে নির্বাচনী সহিংসতায় প্রায় দেড়শ’ মানুষ মারা গেছে এবং এর অনেকগুলো হামলার দায়িত্ব স্বীকার করেছে তারা।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন