পানছড়ির ওয়াটার ম্যান গৌরাঙ্গ

WATER MAN PAPER

উপজেলা প্রতিনিধি, পানছড়ি :

পানছড়ি উপজেলার সাঁওতাল পাড়া এলাকার মৃত রূপ চন্দ্র দেবনাথ ও শিব সুন্দরী দেব নাথের ছেলে গৌরাঙ্গ দেবনাথ। গৗরাঙ্গের বয়স পঁয়ষট্টি পার হয়েছে বলে জানা যায়। পানছড়ি উপজেলা সদর বাজারটির বিভিন্ন হোটেল ও কুলিং কর্ণারগুলোতে পানি পৌঁছে দেয়াই তার কাজ। তাই প্রচন্ড ঝড় ও প্রচন্ড গরমও আটকাতে পারে না নিত্য কর্মকে। তাই রসিকতা করে অনেকেই গৌরাঙ্গ দেবনাথকে পানছড়ির ওয়াটার ম্যান বলেই ডাকে।

সরাসরি গৌরাঙ্গ দেবের সাথে আলাপকালে জানা যায়, কাঁধে ভার নিয়ে তার পানি টানার বয়স পঁচিশ বছর পেরিয়েছে। তাছাড়া বয়সের ভারে ন্যুয়ে পড়া ও বিভিন্ন রোগেও আক্রান্ত বলে জানালেন। তারপরও পরিবারের ভরণ পোষণের কথা চিন্তা করেই ভোর ছয়টা থেকেই কাঁধে ভার নিয়ে জীবন চলার সংগ্রামে নেমে পড়ে বলে জানান। প্রতিদিন নুন্যতম বিশ থেকে ত্রিশ ভার পানি বিভিন্ন দোকানে পৌঁছে দিতে হয়। বিনিময়ে ছয় থেকে আট টাকা প্রতি ভারে পায়। সর্বসাকুল্য একশত সত্তর থেকে আশি টাকা পায় প্রতিদিন। এই টাকা দিয়েই তিন মেয়ে ও স্ত্রী নিয়ে কোন রকম দিনাতিপাত হচ্ছে বলে জানায়। তাছাড়া এক ছেলে গাড়ী চালক হলেও কোন খোঁজ খবর বা টাকা পয়সা দেয়না বলেও জানালেন। দীর্ঘশ্বাস ফেলে এ প্রতিবেদককে বললেন, আর কতো না হয় দুই থেকে তিন বছর পানি টানতে পারবো তাছাড়া দুটো মেয়েই বিয়ের বাকী।

পানছড়ি বাজারের প্রধান সড়কের পাশেই একটি টিউবওয়েল। রোদ, বৃষ্টি উপেক্ষা করে প্রতিদিন সকাল থেকেই দেখা মিলে গৌরাঙ্গ দেবনাথের। আর কোমরে প্রায়ই দেখা যায় টিউবওয়েল ঠিক করার বিভিন্ন যন্ত্রপাতি। কারণ টিউবওয়েল নষ্ট হলেই যন্ত্রপাতি নিয়ে লেগে পড়ে মেরামতের কাজে। গৌরাঙ্গ দেবনাথের ইচ্ছে দুটো মেয়ে যেন ভালোভাবে বিয়ে দিতে পারে। বাজারের অনেকেই বললেন এই বয়সে পানির বোঝা বহন করা খুবই কষ্টকর। তারপরও কারো কাছে হাত ন পেতে বুড়ো বয়সেও গৌরাঙ্গ কাঁধে নিয়ে চলছে পানির ভার। এ যেন কর্মঠ মানুষের এক বিরল দৃষ্টান্ত।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “পানছড়ির ওয়াটার ম্যান গৌরাঙ্গ”

  1. Thanks..
    এমন একজন মানুষের জীবনের বাস্তবতা তুলে ধরার জন্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন