পানছড়ির বিভিন্ন বিহারে কঠির চীবর দান শুরু

Arrana kutir

পানছড়ি প্রতিনিধি:

জেলার পানছড়ি উপজেলার সতের’টি বৌদ্ধ বিহারে সাত অক্টোবর’১৪ মঙ্গলবার থেকে শুরু হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের দানশ্রেষ্ঠ কঠিন চীবর দানানুষ্ঠান।

৭ ও ৮ অক্টোবর উপজেলার ২ নং চেংগী ইউপির হারুবিল বৌদ্ধ বিহার ও ৪নং লতিবান ইউপির কংচাইরী পাড়া আদর্শ বৌদ্ধ বিহারে অনুষ্ঠিত হচ্ছে কঠিন চীবর দানানুষ্ঠান। পর্যায়ক্রমে উপজেলার শুরু থেকে শেষ পর্যন্ত সতের’টি বৌদ্ধ বিহারে চলবে এই অনুষ্ঠান। এই উপলক্ষে পানছড়ির বিভিন্ন বিহারকে সাজানো হয়েছে বর্ণিল সাজে। বিভিন্ন রং-বেরংয়ের কাগজ ও ফেষ্টুন দিয়ে সাজানো বিহারগুলোতে মঙ্গলবার থেকেই দায়ক-দায়িকাদের পদচারনায় হয়ে উঠেছে মুখরিত।

এদিকে দক্ষিন এশিয়ার সবচেয়ে বড় বৌদ্ধ বিহার হিসাবে খ্যাত পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরে আগামী ১৭ ও ১৮ খ্রি: তারিখে অষ্টম বারের মত অনুষ্ঠিত হবে আড়াই হাজার বছর পূর্বে ধনঞ্জয় শ্রেষ্ঠীর তনয়া উপাসিকা বিশাখা কর্তৃক প্রদর্শিত দানশ্রেষ্ঠ কঠিন চীবর দানানুষ্ঠান। পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরে দানানুষ্ঠান চলাকালে প্রতি বছর প্রায় অর্ধ লক্ষাধিক মানুষের সমাগম ঘটে।

আগামী ৩ ও ৪ নভেম্বর’১৪ খ্রি: তারিখ লতিবান লীলা মোহন আদর্শ বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানের মধ্যে দিয়েই শেষ হবে মাসব্যাপী এই অনুষ্ঠানের।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন