পার্বত্যাঞ্চলের নারীদের উন্নয়নে সরকার সহায়ক ভূমিকা রাখছে : রাঙামাটিতে উষাতন তালুকদার

Rangamati pic1

স্টাফ রিপোর্টার:
বর্তমান সরকার পার্বত্যাঞ্চলের নারীদের আত্মকর্মসংস্থান গড়ে তুলতে বিভিন্ন সহায়ক ভূমিকা রাখছে বলে মন্তব্য করছেন রাঙামাটি ২৯৯ আসনের সংসদ সদস্য উষাতন তালুকদার এমপি। তিনি বলেন, সরকার পাহাড়ের পিছিয়ে পড়া জনগোষ্ঠীদের আত্মকেন্দ্রিক করার লক্ষ্যে বিশেষ উদ্যোগ গ্রহন করেছে। তাছাড়া নারী উন্নয়ন সংস্থাগুলির সহায়তায় পার্বত্যাঞ্চলের নারীরা যথেষ্ট সাবলম্বী হয়ে উঠেছে। তাই পাহাড়ে উন্নয়নে নারীদের উন্নয়নের সহযোগিতার হাত বাড়িয়ে দিতে সকল সংস্থার প্রতি তিনি আহবান জানান তিনি।

গতকাল বৃহস্পতিবার বিকেলে রাঙামাটি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজিত দুস্থ মহিলাদের মাঝে নগদ অর্থ ও সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে উষাতন তালুকদার এ সব কথা বলেন।

সভায় রাঙামাটি জেলা প্রশাসক সামসুল আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মোস্তফা জামান, রাঙামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমা, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কনিকা চাকমা প্রমুখ।

উষাতন তালুকদার এমপি আরো বলেন, পার্বত্যাঞ্চলে কর্মসংস্থান গড়ে তোলার বিভিন্ন সম্ভাবনা রয়েছে। যেমন কাপ্তাই হ্রদের কচুরিপানা দিয়ে বিভিন্ন সামগ্রী তৈরী করা সম্ভব। কিন্তু তার ব্যবহার জানতে হবে। এর জন্য প্রয়োজন উন্নত প্রযুক্তির মাধ্যম।

রাঙামাটি জেলা প্রশাসক সামসুল আরেফিন বলেন, পার্বত্যাঞ্চলের জন্য সরকারের বিশেষ নজর রয়েছে। সরকার পাহাড়ের পিছিয়ে পড়া মানুষের জন্য বিভিন্ন আত্মকর্মসংস্থান গড়ে তুলেছে। তাছাড়া অন্যান্য দেশের মত পার্বত্যাঞ্চলের ছেলে-মেয়েরা যাতে উন্নত শিক্ষায় শিক্ষিত হতে পারে তার জন্য সরকার রাঙামাটি মেডিকেল কলেজ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ গ্রহন করেছে। যাতে করে পাহাড়ের শিক্ষার্থীরা ঘরে বসে উচ্চ শিক্ষা গ্রহন করতে পারে।

এসময় অনুষ্ঠানে দুস্থ মহিলাদের মাঝে সংসদ সদস্য উষাতন তালুকদার ও রাঙামাটি সংরক্ষিত মহিলা আসনের সদস্য ফিরোজা বেগম চিনুর ও পক্ষ থেকে মোট ১০টি সেলাই মেশিন বিতরণ করা হয়। এছাড়া ২৫টি এনজিওকে নগদ ৫ লাখ ১০ হাজার টাকার চেক বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন