Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

‘পার্বত্যাঞ্চলের সকল সম্প্রদায়ের ভূমি বিরোধ নিষ্পত্তিতে কাজ করবে কমিশন’

Rangamati Land Commition Pic-04-09-16-01 (2) copy

নিজস্ব প্রতিবেদক:

‘পার্বত্য চট্টগ্রাম ভূমি কমিশন’ পার্বত্যাঞ্চলের সকল সম্প্রদায়ের ভূমি বিরোধ নিস্পত্তির করার লক্ষ্যে কাজ করবে বলে মন্তব্য করেছেন, পার্বত্য চট্টগ্রাম ভূমি কমিশন চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টে আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হক। তিনি বলেন, পার্বত্য ভূমি কমিশন আইনের কারণে পার্বত্যাঞ্চলের বাঙ্গালীদের উচ্ছেদ হয়ে যাওয়ার আশঙ্কা অমূলক ধারণা। কারণ পার্বত্য চট্টগ্রামের দীর্ঘ দিনের ভূমি বিরোধ নিস্পত্তির জন্য এ কমিশন গঠন করা হয়েছে। এ কমিশন শুধুমাত্র  ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জন্য নয়, সকল জাতিগোষ্ঠীর কথা চিন্তা করে কাজ করবে। ভূমি বিরোধ নিস্পত্তির মাধ্যমে পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা করা হবে।

রবিবার বিকাল ৩ টায় রাঙামাটি সার্কিট হাউসে পার্বত্য ভূমি কমিশন বিরোধ নিস্পত্তি কমিশনের প্রথম বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন আনোয়ার উল হক।

এসময় পার্বত্য ভূমি কমিশন বিরোধ নিস্পত্তি কমিশনের বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান  জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা), পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, রাঙামাটি সার্কেল চীপ চাকমা রাজা ব্যারিষ্টার দেবাশীষ রায়, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, রাঙামাটি জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন, পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান প্রমূখ।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান  জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) বলেন,  আশা করি এ কমিশন পার্বত্য চট্টগ্রামের ভুমি বিরোধ নিস্পত্তির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কমিশনের কাজের মধ্যে দিয়ে আমাদের সন্তুষ্টি প্রকাশ পাবে।

রাঙামাটি সার্কেল চীপ চাকমা রাজা ব্যারিষ্টার দেবাশীষ রায় বলেন, পার্বত্য চট্টগ্রাম ভূমি-বিরোধ নিষ্পত্তি কমিশন আইন, ২০০১ প্রেক্ষিতে এ কমিশন গঠন করা হয়েছে। এটা কমিশনের প্রথম বৈঠক। তাই এখনও  পার্বত্য চট্টগ্রাম ভূমি বিষয়ে তেমন কোন সিদ্ধান্ত গ্রহণ করা হযনি। কমিশনে কাজের অগ্রগতি বাড়াতে প্রথমিক পরিকল্পনা করা হয়েছে। কমিশনের জনবল সঙ্কটও রয়েছে। তাছাড়া বৈঠকে পার্বত্য এলাকায় ভূমি বিরোধ বিষয়ে নতুন করে দরখাস্ত আহবানের বিষয়ে আলোচনা হয়েছে।

উল্লেখ্য, প্রসঙ্গত, পার্বত্য চট্টগ্রামে বিরাজমান ভূমি সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি কল্পে দ্রুত কাজ করার উদ্দেশ্যে ১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত নিয়মিত মন্ত্রিপরিষদ বিভাগের সভায় ভেটিং সাপেক্ষে পার্বত্য চট্টগ্রাম ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন-২০১৬ এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়। এরপর ৮ আগষ্ট রাষ্ট্রপতির সম্মতিক্রমে ৯ আগস্ট সংশোধিত আইনটির উপর অধ্যাদেশ (নং-০১, ২০১৬) জারি করে সরকার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন