প্রত্যাবাসনের দাবিতে বিক্ষোভ করছে রোহিঙ্গারা

fec-image

রোহিঙ্গা প্রত্যাবাসন ও সার্বিক পরিস্থিতি দেখতে কক্সবাজারেরর উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেছে মিয়ানমারের প্রতিনিধি দল। ক্যাম্প পরিদর্শন শেষে তাদের সঙ্গে বৈঠকে বসেছে রোহিঙ্গাদের একটি অংশ। এর পাশেই মিয়ানমারের নাগরিত্ব দিয়ে প্রত্যাবাসনের দাবিতে বিক্ষোভ করছেন রোহিঙ্গাদের আরেকটি অংশ।

শনিবার (২৭ জুলাই) বিকেল ৩টার দিকে উখিয়ার কুতুপালংয়ের ক্যাম্পে বিক্ষোভ শুরু করে তারা।

এ সময় রোহিঙ্গারা বলতে থাকেন, আমরা বাঙালি নই, আমরা রোহিঙ্গা। মিয়ানমারের নাগরিক হিসেবে আমাদের ফিরিয়ে নিতে হবে। অন্যথায় আমরা ফিরে যাব না।

তারা আরও বলেন, আমাদের মা-বোনদের যে নির্যাতন করা হয়েছে তার সুষ্ঠু বিচার চাই। যারা আমাদের ওপর নির্যাতন চালিয়েছে তাদেরও বিচার করতে হবে।

এর আগে তিনদিনের সফরে বাংলাদেশে এসেছে মিয়ানমারের ১০ সদস্যের প্রতিনিধি দল। তাদের সঙ্গে রয়েছে ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম, অতিরিক্ত জেলা প্রশাসক এস এম সরওয়ার কামাল ও উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামানসহ প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৪ আগস্টের পর মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় ১১ লাখের বেশি রোহিঙ্গা। এরপর দফায় দফায় চেষ্টা করেও প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করা যায়নি। আন্তর্জাতিক চাপের মুখে দ্বিতীয়বারের মতো প্রতিনিধি দল পাঠালো মিয়ানমার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন