প্রথম মহিলা স্পিকার পাচ্ছে দেশ

0320130429101410

 ডেস্ক নিউজ

প্রথম মহিলা স্পিকার পাচ্ছে দেশ। ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক থেকে জাতীয় সংসদের স্পিকার হিসেবে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ড. শিরিন শারমীন চৌধুরীকে চূড়ান্ত মনোনয়ন দেওয়ায় এ সম্ভাবনা সৃষ্টি হয়েছে। সোমবার রাতে জাতীয় সংসদের নবম তলায় সরকারি দলের সভা কক্ষে সংসদীয় দলের এ বৈঠক অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে সভায় শিরীন শারমীন চৌধুরীর নাম প্রস্তাব করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।প্রস্তাব সমর্থন করেন পাট ও বস্ত্র মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী।পরে সবাই এতে সমর্থন দেন। পৌনে ৯টায় শুরু হওয়া এ বৈঠক ঘণ্টাখানেক চলে।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ বিষয়টি নিশ্চিত করেন। পরে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে শেখ হাসিনা বলেন, অনেক দিনের ইচ্ছা ছিল একজন নারী স্পিকার করার। এবার সে ইচ্ছা পূরণ হলো।

বৈঠক শেষে সৈয়দ আশরাফ এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, দেশের আরেকটি গুরুত্বপূর্ণ পদে নারী অধিষ্ঠিত হতে যাচ্ছেন। প্রধানমন্ত্রী নারী, বিরোধীদলীয় নেত্রী নারী, সংসদ উপনেতা নারী। নারী স্পিকার হওয়াতে নারীর ক্ষমতায়ন ও উন্নয়নে আরেক ধাপ অগ্রগতি হলো। আশা করি তিনি যোগ্যতা ও দক্ষতার পরিচয় দেবেন। প্রেসিডেন্ট মো. জিল্লুর রহমান মারা যাওয়ার পর নবম জাতীয় সংসদের স্পিকার আব্দুল হামিদ অ্যাডভোকেট অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পান। পরবর্তীতে তাকে প্রেসিডেন্ট হিসেবে মনোনয়ন দেওয়া হয় এবং তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। গত বুধবার প্রেসিডেন্ট হিসেবে আব্দুল হামিদ শপথ নেওয়ার পর শূন্য হয় স্পিকারের পদটি।

তবে আব্দুল হামিদ অস্থায়ী প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর থেকেই ডেপুটি স্পিকার কর্নেল (অব.) শওকত আলী ভারপ্রাপ্ত স্পিকারের দায়িত্ব ‍পালন করে আসছেন।
আর অন্যকোন প্রার্থী না থাকায় ড. শিরিন শারমীন চৌধুরী প্রথম নারী স্পিকার হতে যাচ্ছেন। ৩০ এপ্রিল এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

এর আগে রোববার রাতে সংসদ ভবনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন সংসদীয় বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সভায় উপস্থিত ছিলেন সংসদীয় বোর্ডের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেন গুপ্ত, ওবায়দুল কাদের, সৈয়দ আশরাফুল ইসলাম ও ড. আলাউদ্দিন আহমেদ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন