প্রবল বর্ষণ, পাহাড় ধ্বস, খুটি পড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন: লক্ষ্মীছড়ি-মানিকছড়ি সড়ক যোগাযোগ বন্ধ

স্টাফ রিপোর্টার, লক্ষ্মীছড়ি:

প্রবল বর্ষণ আর পাহাড়ি ঢলে খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশংকা করা হচ্ছে। এরি মধ্যে পাহাড় ধ্বসে লক্ষ্মীছড়ি-মানিকছড়ি সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। বিদ্যুতের খুঁটি পড়ে গিয়ে লক্ষ্মীছড়ির সাথে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বিদ্যুতের।

জানা যায়, ১৩ আগষ্ট বুধবার ভোর থেকে টানা বর্ষণ শুরু হয়। কয়েক মিনিটের জন্য কিছুটা বৃষ্টিপাত থামলেও পুরো দিন ধরেই ছিল প্রবল বর্ষন। দুপুরের পর লক্ষ্মীছড়ি-মানিকছড়ি সড়কে রাঙ্গাপানি নামক এলাকায় সেনাবাহিনীর পরিত্যক্ত ক্যাম্প সংলগ্ন একটি পাহাড় ধ্বসে পড়লে যানবাহন চলাচল সম্পন্ন বন্ধ হয়ে যায়। পাহাড় ধ্বসের ফলে ১টি বিদ্যুতের খুটিও পড়ে যায় এবং ১১হাজার কে.ভি মেইন লাইনের তার মাটির নিচে চাপা পড়ে বলে জানা গেছে। এতে করে লক্ষ্মীছড়ির সাথে সড়ক যোগাযোগ বন্ধসহ বিচ্ছিন্ন হয়ে গেছে বিদ্যুৎ সংযোগ।

কালাপানি এলাকার মিজান মেম্বার জানান, পাহাড় ধ্বসে যাওয়ার কারণে মানিকছড়ি থেকে ছেড়ে আসা সবগুলো যানবাহন আটকা পড়েছে। চট্টগ্রাম-খাগড়াছড়ি থেকে ছেড়ে আসা বাস ও কোষ্টারগুলো ফিরে যাচ্ছে। সাধারণ যাত্রীরা পড়েছে ভোগান্তিতে। প্রথম দিকে পায়ে হাঁটা রাস্তা পর্যন্ত বন্ধ হয়ে যায়। পরে সড়কে পাশ দিয়ে ব্যক্তি উদ্যোগে মাটি সড়িয়ে পাঁয়ে হাঁটার রাস্তা তৈরী করা হয়েছে।

লক্ষ্মীছড়ি-ফেনী মালিক সমিতির লাইনম্যান আলমগীর হোসেন জানান, কোনভাবেই যানবাহন তো দুরের কথা মানুষও আসা যাওয়া করতে পারছে না। তবে মানিকছড়ি তিনট্যহরি গুচ্ছগ্রাম এলাকা দিয়ে বিকল্প সড়কে বাইন্যাছোলা, ডি.পি পাড়া এলাকা দিয়ে সরু সড়ক পথ দিয়ে ঝুঁকি নিয়ে কিছু মোটরসাইকেল আসা যাওয়া করছে বলে তিনি জানান।

লক্ষ্মীছড়ি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শওকত ওসমান ঘটনাটি অবগত হয়েছেন এবং যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে বলে সাংবাদিকদের জানান। এদিকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার ফলে অন্ধকারে রাত কাটানোর আশংকায় রয়েেেছ লক্ষ্মীছড়ির সকল বিদ্যুৎ গ্রহকরা।

অপর দিকে বুধবার সাপ্তাহিক হাঁটের দিন হলেও প্রবল বর্ষণের ফলে ছড়া, নদী, নালা পানিতে ভরে যাওয়ার ফলে বর্মাছড়ি ও দুল্যাতলী প্রত্যন্ত এলাকার শত শত মানুষ হাঁট-বাজারে আসতে পারে নি। ফসলী জমির ক্ষতির আশংকা করছেন অনেকেই।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন