ফেইসবুকে আল কুরআন ও মহানবী (সা.) এর অবমাননাকর ব্যঙ্গচিত্র প্রচারের প্রতিবাদে উত্তাল খাগড়াছড়ি

muslim protest pic 01

দুলাল হোসেন, খাগড়াছড়ি প্রতিনিধি॥
ইন্দ্রজিৎ নাথ জুয়েল ও তার সহযোগী কর্তৃক পবিত্র আল কোরান ও মহানবী (সা.) সর্ম্পকে অবমাননাকর ব্যঙ্গ চিত্র ইন্টারনেটে প্রচারের প্রতিবাদে আজ খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত। ভাইবোন ছড়ার সর্বস্তরের মুসলিম জনতার ব্যানারে ভাইবোন ছড়াসহ খাগড়াছড়ির বিভিন্ন উপজেলা থেকে শতশত ধর্মপ্রাণ মুসলমান সমাবেশে অংশ নেয়। ধর্মপ্রাণ মুসলমানদের মাঝে উত্তেজনা ও ক্ষোভ বিরাজ করছে।

খাগড়াছড়ি পৌরসভার মেয়র মো. রফিকুল আলমের সভাপতিত্বতে সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. আব্দুল খালেক। সমাবেশে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো. জয়নুল আবেদীন, মাওলানা আবু তাহের, মাওলানা সালাউদ্দিন, মাওলানা হাবীবউল্লাহ জাহাঙ্গীরী, মো. তাজুল ইসলাম, মো. নুরুল হুদা, মো. জাহাঙ্গীর আলম, খাগড়াছড়ি বাজার ব্যবসায় সমিতির সভাপতি মো. লিয়াকত আলীসহ প্রমুখ।
 
বক্তারা বলেন, ভাইবোন ছড়া বাজারের ব্যবসায়ী কাজল বড়ুয়ার সহযোগিতায় ইন্দ্রজিৎ নাথ জুয়েল ও তার সহযোগীরা এই অবমাননাকর কাজটি করেছে। আর এখন কাজল বড়–য়া গ্রেফতারকৃতদের জামিন নিতে তৎপরতা চালাচ্ছে বলে সমাবেশে বক্তারা দাবী করেন। বক্তারা আরো বলেন, পবিত্র রমজান মাসে আল্লাহ, রসুল ও আল কুরআন নিয়ে চরম অবমাননাকর পোস্ট দিয়ে ইন্দ্রজিত গং খাগড়াছড়ির মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে প্রবল আঘাত হেনেছে। অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত না করলে জেলার মুসলমানরা এ আঘাত কোনো ভাবেই সহ্য করবে না। আইনের মারপ্যাচে কোনো অপশক্তি যেন অপরাধীদের ছাড় করিয়ে  না নেয় সে বিষয়ে খেয়াল রাখতেও তারা প্রশাসনের কাছে দাবী করেন।  

muslim protest pic 02

ভাইবোন ছড়ার বাসিন্দা তাজুল ইসলাম বলেন, ইন্দ্রজিৎ নাথ জুয়েল র্দীঘদিন ধরে ফেইসবুকে ইসলাম ধর্ম সর্ম্পকে অবমাননাকর বিভিন্ন কথা ও ছবি শেয়ার করে যাচ্ছিল। দরিদ্র পরিবারের সন্তান ইন্দ্রজিৎকে এইকাজে অর্থ দিয়ে সহায়তা করেছে কাজল বড়ুয়া। মূল হোতা কাজল বুড়ুয়াকে ২৪ঘন্টার মধ্যে গ্রেফতারের জন্য সমাবেশ থেকে আল্টিমেটাম দেওয়া হয়।

পৌর বাস টার্মিনালের খতিব মাওলানা সালাউদ্দিন বলেন, কুরআন ও মহানবী (সা.) সর্ম্পকে যেকোন ধরণের অবমাননাকর আপত্তি ধর্মপ্রাণ মুসলমানরা মেনে নিবে না। তাই এই ধরণের ঘৃণ্যতম কাজ যেন কেউ করতে না পারে এজন্য  প্রশাসনকে সজাগ দৃষ্টি রাখতে আহ্বান জানিয়েছেন। সমাবেশে কোর্ট মসজিদের খতিব মাওলানা হাবীব উল্লাহ জাহাঙ্গীরী, হাসপাতাল গেইট জামে মসজিদের খতিব মাওলানা আতিকুল ইসলাম বক্তব্য রাখেন।

অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল খালেক বলেন, “কেউ আইনের উর্ধ্বে নয়, যারা এই কাজের সাথে জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা রাষ্ট্রের প্রচলিত আইনের মাধ্যমে করা হবে”।

অতিরিক্ত পুলিশ সুপার জয়নুল আবেদীন জানান, “শনিবার রাতেই ইন্দ্রজিৎ নাথ জুয়েলসহ  ৫জনকে গ্রেফতার করা হয়েছে। তথ্য অবমাননা আইনে তাদেরকে গ্রেফতার করে জেল হাজতে প্রেরণ করা হয়েছে”।

খাগড়াছড়ি পৌরসভার মেয়র মো. রফিকুল আলম বলেন, “প্রশাসনের সর্তকতার কারণে খাগড়াছড়িবাসী রামুর ঘটনার মতো একটি ষড়যন্ত্রের হাত থেকে রক্ষা পেয়েছে। তিনি খাগড়াছড়িবাসীকে অতীত দিনের মতো সম্প্রীতির বন্ধন অটুট রাখতে আহ্বান জানান”।

সমাবেশ শেষে ভাইবোন ছড়ার সর্বস্তরের জনগণের পক্ষ থেকে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল খালেকের কাছে হস্তান্তর করা হয়।
 উল্লেখ, গত ২০জুলাই ফেইসবুকে পবিত্র আল কোরান ও মহানবী (সা.) কে নিয়ে খাগড়াছড়ি সদর উপজেলার ভাইবোন ছড়া ইউনিয়নের একযুবক ইন্দ্রজিৎ নাথ অবমাননা করলে তার প্রতিবাদে ধর্মপ্রাণ মুসলমানরা প্রতিবাদ জানান। এলাকাবাসী ইন্দ্রজিৎ নাথ জুয়েলসহ তার সহযোগীদের আটক করে পুলিশের কাছে সোপর্দ করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন