বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতি দ্বিতীয় বারের মতো দেশের শ্রেষ্ঠ সমবায় সমিতি হিসেবে পুরস্কারে ভূষিত

চকরিয়া প্রতিনিধি:

দক্ষিণ এশিয়ার দ্বিতীয় বৃহত্তম বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতি ৪৬তম  জাতীয় সমবায় দিবসে সারা বাংলাদেশে পাঁচ হাজার সমবায় সমিতির মধ্যে থেকে ২০১৫ সালে কৃষি ভিত্তিক/সার্বিক গ্রাম উন্নয়ন শ্রেণিতে কক্সবাজারের চকরিয়াস্থ বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতিকে শ্রেষ্ঠ সমবায় সমিতি হিসেবে সম্মাননা পত্র ও স্বর্ণের পদক প্রদান করা হয়েছে।

গতকাল ৪ অক্টোবর ঢাকাস্থ ওসমানী স্মৃতি মিলনায়তনে এ সম্মাননা প্রদান করেন গণপ্রজাতন্ত্রী  বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাছিনা।

এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশারফ হোসেন, সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের সচিব ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সমিতির পক্ষ থেকে সম্মাননা পত্র ও স্বর্ণের পদক গ্রহণ করেছেন বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির সভাপতি আলহাজ্ব নুরুল আলম সিকদার।

উল্লেখ্য, সমিতির কর্ম এলাকায় অবকাঠামোগত অভূতপূর্ব উন্নয়ন সাধনের মাধ্যমে ১৯২৯ সাল থেকে অদ্যবধি পর্যন্ত প্রায় ৫০ হাজার জনগোষ্ঠীর বাস্তবধর্মী সেবা দিয়ে আসছে এ সমিতি। যেটি জেলায় নয়, পুরো বাংলাদেশকে ছাড়িয়ে দক্ষিণ এশিয়ার মধ্যে বৃহত্তম কৃষি উপনিবেশ সমবায় সমিতি হিসেবে নজির স্থাপন করেছে।

বিশেষ করে এ সমিতি কৃষিবান্ধব হিসেবে এতদ্বাঞ্চালের ব্যাপক অবদান রাখায় বিগত ২০০৯ সালে ৪০তম জাতীয় সমবায় দিবসে কৃষিভিত্তিক শ্রেষ্ঠ সমবায় প্রতিষ্ঠান হিসাবে স্বর্ণপদক ও সনদ প্রদান করেন বঙ্গবন্ধুর কন্যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সমিতির এ অর্জন সম্পর্কে সমিতির সভাপতি আলহাজ্ব নুরুল আলম সিকদারের কাছে জানতে চাইলে তিনি এ প্রতিবেদককে বলেন, এটি আমার একার কৃতিত্ব না এটি সমিতির সভ্য, পোষ্য অংশিদার ও বদরখালী ৫০ হাজার জনগোষ্ঠীর কৃতিত্ব। সমবায় সমিতির উন্নয়ন ও কৃতিত্বের এ ধারা অব্যাহত রাখতে তিনি সকলের সার্বিকভাবে সহযোগিতা কামনা করেছেন।

এদিকে দেশের শ্রেষ্ঠ সমবায় সমিতি হিসেবে দ্বিতীয় বারের মত বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতি স্বর্ণের পদক ও সম্মাননা পত্র পাওয়া অভিনন্দন জানিয়েছেন চকরিয়া উপজেলা সমবায় কর্মকর্তা এম এ মন্নান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন