বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে সিনেমা তৈরি করছেন নাসার বিজ্ঞানী বেদব্রত

ggh

ডেস্ক নিউজ

বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে সিনেমা তৈরি করছেন নাসার বিজ্ঞানী চলচ্চিত্রকার বেদব্রত পাইন। এর আগে এক ভিন্ন ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠনকে আবিস্কার করে ‘চিটাগ’ নামে একটি ছবি নির্মাণ করেন।

এবার বেদব্রত সত্তর দশকের বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ছবি করতে নামছেন, নিশ্চিতভাবে এবং ঐতিহাসিকগতভাবে বলা যেতে পারে তিনি এই মুক্তিযুদ্ধের অন্যকোন সংজ্ঞাও আবিস্কার করবেন তিনি।

পরিচালক বেদব্রত পাইন অবশ্য জানিয়েছেন, জানি মুক্তিযুদ্ধ নিয়ে একাধিক ছবি হয়েছে। কোনটা বা প্রচারচিত্র, কোনটা বা ফিচার ফিল্ম। সেইসব ছবির অনেকগুলিই আমি দেখছি এবং বাদবাকিগুলো দেখে ফেলার চেষ্টা করব। তবে এইটুকু বলতে পারি আমি যে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ছবি করতে চলেছি, সেটি কখনই ওইসব ছবির পুণরাবৃত্তি হবে না। আমি এক নতুন ভাবনা থেকেই মুক্তিযুদ্ধ নিয়ে ছবি করছি।”

বেদব্রতকে প্রশ্ন করা হয়েছিল, বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ছবিটি কি ফিচার? বেদব্রতর উত্তর, অবশ্যই টানা একটা গল্প থাকছে। স্যরি, গল্প বলাটা বোধ হয় ভুল করলাম। কেননা সমস্ত কাহিনিটাই দাঁড়িয়ে আছে বাস্তবতার ওপর। সেই সত্তর দশকের শুরুর বাস্তবতা। যখন বাংলাদেশ জন্ম নিল। সেই পটভূমিতেই আমার ছবির চরিত্রটা দাঁড়িয়ে আছে।

পরিচালক বেদব্রত পাইন বাংলাদেশ স্বাধীন হওয়ার ৪২ বছর পর আবার বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ছবি করতে নেমেছেন। তিনি মনে করেন আজকের বর্তমান পরিস্থিতিতে যখন শাহবাগ আন্দোলন রীতিমতো মাথাচাড়া দিয়ে উঠেছে, তখন আরও একবার সিনেমায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের দিকে ফিরে তাকানো দরকার। আর সেই তাগিদ থেকেই চলচ্চিত্র পরিচালক হিসেবে বেদব্রত পাইন এই ছবি করছেন।

এই ছবির পটভূমি ভারত, পাকিস্তান এবং বাংলাদেশ। মূলত বাংলা ভাষাতেই তৈরি হবে ছবিটি। পরে বিভিন্ন ভাষায় ডাবিং করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন