Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

বাইশারীতে সাংগ্রাই উৎসবে মেতে উঠেছে উপজাতীয় পল্লী

photo baishari1.jpg2222
আব্দুল হামিদ, নাইক্ষ্যংছড়ি:
পার্বত্য বান্দরবানের বাইশারীতে বাংলা নববর্ষ ১৪২২, বৈসাবী ও সাংগ্রাই উৎসবে মেতে উঠেছে উপজাতীয় পল্লীর আবাল বৃদ্ধা থেকে শুরু করে তরুণ তরুণী ও কিশোর কিশোরীরা।তারা সেজেছে রঙিন সাজে। প্রতিটি ঘরে চলছে পিঠা উৎসব, অতিথি আপ্যায়ন, ক্যাং ঘরে চলছে প্রার্থনা।কোন দিকে নেই যেন কোন প্রকার কমতি।

সাংগ্রাই উপলক্ষে গতকাল বৃহস্পতিবার বাইশারী ইউনিয়নের উপজাতীয় পল্লী থুুইলা অং পাড়া বৌদ্ধ বিহারের মাঠে অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে এক সাংগ্রাই উৎসবের আয়োজন করা হয়।এতে প্রধান অতিথি হিসেবে বাইশারী ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মো: আলম উপস্থিত থেকে সাংগ্রাই উৎসবের আনুষ্ঠানিক উদ্ধোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মো:আলম বলেন, সম্প্রিতির বাইশারীতে পাহাড়ী বাঙ্গালী কোন ভেদাভেদ নাই। আজকের এই উৎসব সকলের জন্য সমা । তিনি আরো বলেন, নতুন বছরে আমরা দু:খ গ্লানি মুছে ফেলে, অশান্তি দূর করে আবার নতুন করে জীবন শুরু করতে চাই।তাই নতুন বছর কে স্বাগত জানিয়ে সকলে একযোগে মিলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলার আহবান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাইশারী তদন্ত কেন্দ্রের সহকারী ইনচার্জ ওমর ফারুক, সাংবাদিক আব্দুল হামিদ, সমাজ সেবক মংলা মারমা, মাস্টার মংলাচিং মারমা, সমাজ সেবক মম মারমা প্রমুখ।

ইউপি সদস্য থোয়াইচা প্রু মারমার পরিচালনায় শুরু হওয়া অনুষ্ঠানে উপজাতীয় তরুণ তরুণী শিল্প গোষ্ঠীরা নাচে গানে মাতিয়ে তুলে পুরো উপজাতীয় পল্লী ও আগত অতিথিদের। এসময় নাচ গান ছাড়াও তরুণ তরুণীদের জলকেলী, ঘিলাখেলা , যেমন খুশি তেমন সাজসহ বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে সাংগ্রাই উৎসব শুরু হয়।তবে সাংগ্রাই উৎসবে একটি লক্ষণীয় বিষয় ছিল তারা নিজেদের ভাষা জাতীয়তাকে ফুটিয়ে তোলার চেষ্টা করে।অতিথিবৃন্দ ছাড়াও পাহাড়ী বাঙ্গালী হাজারো জনতা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন