বান্দরবানে আ’লীগ থেকে উপজেলা চেয়ারম্যান পদে আগ্রহী প্রার্থীরা

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান:

জাতীয় সংসদ নির্বাচনের রেশ কাটতে না কাটতে উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণার পর আ’লীগ প্রার্থীরা দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ শুরু করেছে। নির্বাচন কমিশন ঘোষণা করেছে, আগামী মার্চ মাসে এ নির্বাচন হবে। জেলা আওয়ামী লীগ উপজেলা পর্যায়ে প্রার্থী নির্বাচন করতে কমিটি গঠন করেছে। সে অনুযায়ী প্রার্থীরা উপজেলা থেকে মনোনয়ন সংগ্রহ শুরু করেছে। তবে জেলা আওয়ামী লীগ কোন কোন প্রার্থী দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছে তাদের নাম প্রকাশ করছে না। তবে নির্বাচনী তৎপরতা আপাতত ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মধ্যেই সীমাবদ্ধ। বিএনপি এ বিষয়ে মাথা না ঘামালেও আঞ্চলিক দল জেএসএস প্রার্থী নির্ধারণের কাজ শুরু করেছে।

জানা গেছে, আগামী মার্চ মাসে উপজেলা নির্বাচন হতে পারে।  সে অনুযায়ী ফেব্রুয়ারি মাসে সম্ভাব্য তফসিল ঘোষণা হতে পারে।

এদিকে, উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে বান্দরবান জেলার সাতটি উপজেলায় আওয়ামী লীগ নেতাকর্মীদের মাঝে নির্বাচনের হাওয়া লেগেছে।  এসব আওয়ামী লীগ নেতারা সবাই দলীয় মনোনয়ন নিয়ে নির্বাচন করার কথা ভাবছেন। গত উপজেলা নির্বাচনে ৭ উপজেলায় আওয়ামী লীগের প্রার্থীরা ভরাডুবি হওয়ায় যোগ্য প্রার্থী নির্ধারণ করতে উপজেলা পর্যায়ে যাচায় বাছাই করতে কমিটি গঠন করেছে। এই কমিটি মাঠ পর্যায়ে যাচাই বাছাই করে প্রার্থীর অনুমদোন দিলে জেলা কমিটি দলীয় মনোনয়ন নিশ্চিত করবে। বিষয়টি আওয়ামী লীগের দলীয় সূত্রে জানা গেছে।

তবে কেন্দ্রীয় আওয়ামী লীগ থেকে ৩ জন প্রার্থীর নাম মনোনীত করে পাঠানোর জন্য বলা হলে বিষয়টি নিয়ে নতুন করে ভাবনা চিন্তা চলছে।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মো. ইসলাম বেবী জানান, উপজেলা নির্বাচনের বিষয় নিয়ে এখনো দলীয় কোন সিদ্ধান্ত হয়নি। তবে উপজেলা কমিটি তৃণমুল পর্যায়ে নেতাকর্মীদের সাথে আলাপ-আলোচনা করে যোগ্য প্রার্থীদের মনোনয়ন দেয়া হবে।

গোপন সূত্রে জানা গেছে, বান্দরবান সদর উপজেলায় চেয়ারম্যান পদে দলীয় ফরম সংগ্রহ করেছেন বান্দরবান জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি একে এম জাহাঙ্গীর, বর্তমান উপজেলা ভাইস চেয়ারম্যান জামাল উদ্দিন চৌধুরী, বর্তমান ৩নং ওয়ার্ডের পৌর কাউন্সিলর অজিত দাশ ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পার্বত্য জেলা পরিষদ সদস্য মোজাম্মেল হক বাহাদুর।

নাইক্ষংছড়ি উপজেলায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক মো. সফিউল্লাহ, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী ও সাবেক সভাপতি তাহের কোম্পানী।

লামায় বর্তমান উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ ইসমাইল ও গজালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বাথোয়াই চিং।

আলীকদম উপজেলায় বতমান সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জামাল উদ্দিন, সাবেক ইউপি চেয়ারম্যান মংব্রাচিং মামা, মোজাম্মেল হক ও নাছির উদ্দিন।

থানচি উপজেলায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি মংথোয়াই ম্যায় রনি, সাবেক সভাপতি বাশৈসিং, সহ-সভাপতি উবামং মার্মা ও অলসেন ত্রিপুরা।

রুমা উপজেলায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি উহ্লাচিং মার্মা, অ্যাডভোকেট বাসিং থোয়াই মার্মা ও সদর ইউনিয়ন পরিষদ চেয়াম্যান শৈমং চিং মারমা।

রোয়াংছড়ি উপজেলায় আলেক্ষ্যং ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি বিশ্বনাথ তংচংঙ্গ্যা, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি চ হাই মং মারমা, বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা মা উ সাং ও আওয়ামী লীগ নেতা সা হ্লা মং মারমা দলীয় ফরম সংগ্রহ করেছেন বলে সূত্র জানায়।

এদিকে, বিএনপি উপজেলা নির্বাচন নিয়ে কেন্দ্রের সিদ্ধান্ত না পাওয়ায় আগ্রহী প্রার্থীরা নিশ্চুপ রয়েছে বলে নেতা কর্মীরা জানান। তবে আঞ্চলিক রাজনৈতিক দল জনসংহতি সমিতি প্রার্থী ঠিক করতে মাঠ পর্যায়ে জরিপ শুরু করেছে বলে সূত্র জানায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন