বান্দরবানে উপবৃত্তি প্রদানে অনিয়মের অভিযোগ

লামা প্রতিনিধি:

বান্দরবান পার্বত্য জেলায় প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের উপবৃত্তি প্রদানে অনিয়মের অভিযোগ উঠেছে।

জেলার উপবৃত্তি মনিটরিং অফিসার কবির আহমদ এর বিরুদ্ধে উপবৃত্তি হতে উৎকোচ চাওয়ার লিখিত অভিযোগ এনেছেন বোচা পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নন্দিতা শ্রী দেব চৌধুরী।

লামা উপজেলার লুলাইং পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের নামে রূপালী ব্যাংক শিওরক্যাশ এর বিকাশ একাউন্টে মনগড়া মোবাইল নাম্বার দিয়ে ছাত্রছাত্রীদের উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ এনেছেন বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি সিংপাস চৌধুরী।

জানা গেছে, বান্দরবান জেলার লামা উপজেলায় ১২ হাজার ৭০৪ জন, থানচি উপজেলায় ১ হাজার ৯১৮ জন, রোয়াংছড়ি উপজেলায় ৩ হাজার ৪৭৮ জন, রুমা উপজেলায় ৩ হাজার ১৫৩ জন, বান্দরবান সদর ৯ হাজার ৩৪২ জন, নাইক্ষ্যংছড়ি উপজেলায় ১১ হাজার ৫৯৭ জন ও আলীকদম উপজেলায় ৩ হাজার ৮০৭ জন ছাত্রছাত্রীকে উপবৃত্তির আওতায় আনা হয়েছে।

রূপালী ব্যাংকের শিওরক্যাশের মাধ্যমে ছাত্রছাত্রীদের অভিভাবকদের মোবাইলে টাকা প্রদান করার সরকারী নিদের্শ রয়েছে।

লামা পৌরসভার সাবেক মেয়র তাজুল ইসলাম লিখিত অভিযোগে জানিয়েছেন, শিওরক্যাশের এজেন্টগণ টাকা নগদায়ন করার সময় ছাত্রছাত্রীর কাছ থেকে জোরপূর্বক জনপ্রতি ৫০/১০০ টাকা রেখে দেয়।

শিওরক্যাশের বান্দরবান শাখার ম্যানেজার তারিক জানান, এ বিষয়ে কোনো অভিযোগ তাদের জানা নাই।

লুলাইং পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি সিনপাস চৌধুরী জানিয়েছেন, বিদ্যালয়ের ১৬২ জন উপকারভোগী ছাত্রছাত্রীর মাঝে ১০৫ জনকে লামা পৌর সদরের সরকারি কর্মকর্তা কর্মচারী, বিদ্যালয়ের শিক্ষক ও ব্যবসায়ীসহ বিভিন্ন জনের মোবাইল নম্বর দিয়ে মোবাইল উপকারভোগীর আওতায় আনা হয়েছে। ছাত্রছাত্রীদের অভিভাবকদের মোবাইল নম্বর ব্যবহার করা হয়নি।

শিওরক্যাশের মাধ্যমে উপবৃত্তির টাকা প্রদান করা হলেও ছাত্রছাত্রীদের অভিভাবকরা টাকা পাননি। এমনকি বাহিরের কোন মোবাইল নম্বরে টাকা পাঠানো হয়েছে সে সম্পর্কেও অভিভাবকরা কিছুই জানে না।

একই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নিপন চন্দ্র শর্মা জানিয়েছেন, সহকারি শিক্ষকদের প্রদত্ত ও দরদরী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল আলীম থেকে মোবাইল নম্বর নিয়ে শিওরক্যাশের একাউন্ট করা হয়েছে। টাকা সংগ্রহ করে ছাত্রছাত্রীদেরকে প্রদান করা হবে।

লামা উপজেলা শিক্ষা অফিসার তপন কুমার চৌধুরী জানিয়েছেন, এই অভিযোগটি তদন্ত করে জেলা শিক্ষা অফিসার বরাবর তদন্ত রিপোর্ট দাখিল করা হয়েছে।

বোচা পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নন্দিতা শ্রী দেব চৌধুরী প্রাথমিক শিক্ষা চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক বরাবর লিখিত অভিযোগে জানিয়েছেন, উপবৃত্তির দায়িত্বপ্রাপ্ত বান্দরবান জেলার মনিটরিং অফিসার কবির আহমদ বিদ্যালয় পরিদর্শনে এসে তার কাছ থেকে উপবৃত্তি বাবদ উৎকোচ দাবী করেছে। একই ধরণের অভিযোগ অনেক বিদ্যালয়ের শিক্ষকগণও এনেছেন।

বান্দরবান জেলার দায়িত্বপ্রাপ্ত মনিটরিং অফিসার কবির আহমদ জানান, তার বিরুদ্ধে আনীত অভিযোগ সত্য নয়। লুলাইং পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অনিয়মের অভিযোগের সত্যতা রয়েছে।

বান্দরবান জেলা শিক্ষা অফিসার মোঃ শহিদুল ইসলাম জানান, লামার লুলাইং পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তির অনিয়মের বিষয়ে প্রাথমিক তদন্তে সত্যতা পাওয়া গেছে। এই ঘটনায় অভিযুক্ত শিক্ষক নিপন চন্দ্র শর্মা ও আব্দুল আলীমকে সাময়িক বরখাস্ত করে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য বান্দরবান জেলা পরিষদ চেয়ারম্যান বরাবর অনুমোদন চেয়ে পত্র প্রেরণ করা হয়েছে।

বান্দরবান জেলায় উপবৃত্তির এসকল অনিয়মের বিষয়ে শিক্ষা অধিদপ্তরের প্রাথমিক বিদ্যালয়ে উপবৃত্তি প্রদানের প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) মো. ইউসুফ আলী জানান, অভিযোগটি তদন্তের জন্য জেলা শিক্ষা অফিসারকে নিদের্শ দেওয়া হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন