বান্দরবানে সরকারি রাস্তা ও ড্রেন দখল করে সিড়ি নির্মাণ

Bandarban pic-11.8

স্টাফ রিপোর্টার:
বান্দরবান পৌর এলাকার রূপ নগরের প্রধান সড়কের রাস্তা দখল করে দোকান ঘরের সিড়ি নির্মাণ করা হয়েছে। এছাড়া এই সড়কের রাস্তার দু-পাশে ড্রেনের উপর মাটি ফেলে বর্ষার পানি চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করে এইচবিবি(ব্রিক সলিং) সড়কটি ভেঙ্গে যাওয়ায় শতশত সাধারণ জনগণের যাতায়তে ভোগান্তিতে পড়েছে। কতৃপক্ষ এ বিষয়ে কোন উদ্যোগ না নেয়ায় ক্ষুদ্ধ হয়েছে এলাকাবাসী।

স্থানীয়রা অভিযোগে জানায়, রুমার তমবিল পাড়া সরকারী স্কুলের প্রধান শিক্ষক আমির হোসেন (নয়ন মাস্টার) সরকারের নিয়মনীতি তোয়ক্কা না করে বান্দরবান পৌর এলাকার কালাঘাটা ৩নং ওয়ার্ডের রূপ নগরে এলাকার পাহাড় কেটে বসতঘর নির্মাণ করে। গতবছর পৌর কতৃপক্ষ রূপ নগর সড়কের ব্রিক সলিং, ড্রেন ও পাহাড়ের ঝুঁকি এড়াতে নিরাপত্তা দেয়াল নির্মাণ করে। চলতি বর্ষায় পাহাড় ধস হয়ে নিরাপত্তা দেয়ালটিতে ফাটল দেখা দেয়। ঝুঁকিপূর্ণ পাহাড়ের নিচে ফাটলকৃত নিরাপত্তা দেয়ালের উপর নয়ন মাস্টার একটি দোকান ঘর নির্মাণ করে।

ঝুঁকিপূর্ণ দোকানে ক্রেতাগণের যাতায়াতের সুবিধার্থে রাস্তা দখল করে সিড়ি নির্মাণ করেন নয়ন মাস্টার। এ কারণে রাস্তার প্রসস্ত কমে যাওয়ায় ঐ সড়কে যানবাহন ও সাধারণ মানুষের চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। এছাড়া দোকন ঘর রক্ষার নামে সড়কের দু-পাশে ড্রেনের উপর মাঠি ফেলে বর্ষার পানি চলাচলে প্রতিবন্ধকতা পেয়ে নির্মিত সড়কটি অনেকাংশ ভেঙ্গে গিয়েছে। এ বিষয় নিয়ে অভিযোগ করলে নয়ন মাস্টার তাদেরকে হুমকি ও গালমন্দ করেছে বলে অভিযোগ করেন এলাকাবাসী।

৩নং ওয়ার্ডে কমিশনার অজিত দাশ বলেন, পৌরসভা নির্মিত নিরাপত্তা দেয়ালের উপর ঝুঁকিতে দোকান নির্মাণ করে ভাড়া দিয়েছে নয়ন মাস্টার। এছাড়া রাস্তার দুপাশে ড্রেনের উপর মাটি ফেলে পানি যাতায়তের প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ায় রাস্তার অনেকাংশ ভেঙ্গে গিয়েছে।

এবিষয়ে তিনি নয়ন মাস্টারকে জানালে নয়ন বলেন, মাটি সরালে নিরাপত্তা দেয়াল ভেঙ্গে যাবে এতে তার বসতঘর ঝুঁকিতে পড়বে। বিষয়টি পৌর মেয়রকে জানিয়েছেন বলে তিনি জানান।

এলাকার বাসিন্দা ও রুপ নগর উন্নয়ন কমিটির সভাপতি মো. নবী বলেন, নয়ন মাস্টার পাহাড় কেটে বসতঘর নির্মাণের কারণে পাহাড় ধস হয়ে নিরাপত্তা দেয়ালে ফটল দেখা দিয়েছে। ফাটলকৃত দেয়ালের উপর প্রাণ ঝুঁকিতে আবার চায়ের দোকান ঘর নির্মাণ করে ভাড়া দিয়েছে। প্রতিদিন শতশত লোক ঝুঁকিপূর্ণ দোকানে যাতায়ত করে। যে কোন সময় পাহাড় ধস হয়ে প্রাণহানির আশঙ্কা দেখা দিয়েছে। জেলা প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর সহায়তা কামনা করেন তিনি।

এরাকাবাসী জাফর আহম্মদ বলেন, ড্রেনের পানি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়ে রাস্তা অনেকাংশ ভেঙ্গে দিয়েছে। প্রতিদিন চলাচলকারী কোননা কোন লোক পিচ্ছিল রাস্তায় পড়ে আহত হচ্ছে। নয়ন মাস্টারকে কিছু বললে উল্টো হুমকি ও গালমন্দ করে।

এলাকাবাসী শমসু বলেন, প্রতিদিন রূপ নগর ও তম্প্রু পাড়ার বসবাসকারী শতশত লোক এ সড়কে যাতায়ত করে। সরকারী রাস্তা দখল করে সিড়ি দিয়েছে। ড্রেনের উপর মাটি ফেলে বর্ষার পানি সড়কে উপর চলাচল করার কারণে সড়কটি অনেকাংশ ভেঙ্গে দিয়েছে। বিষয়টি নিয়ে নয়ন মাস্টারকে জানালে হুমকি ও গালমন্দ করার অভিযোগ করেন। পৌর মেয়রের হস্তক্ষেপ কামনা বরেন তিনি।

এবিষয়ে নয়ন মাস্টার বলেন, বসতঘর রক্ষার্থে ড্রেনের উপর মাটি ফেলা হয়েছে। বর্ষায় রাস্তাটি ভেঙ্গে যাওয়ায় যানবাহন চলাচল সম্ভব নয় তাই দোকানের ক্রেতাদের সুবিধার্থে রাস্তার উপর কাঁঠের সিড়ি দেয়া হয়েছে। সাধারণ পথচারীদের কোন সমস্যা হচ্ছেনা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন