বান্দরবান তাঁত, পাট ও হস্তশিল্প মেলার উদ্বোধন

 Bandarban nari mela pic-31.5.2014
নিজস্ব প্রতিবেদক:
বান্দরবান রাজার মাঠে ডেভেলপমেন্ট পেট্রোনাইজিং সোসাইটির উদ্যোগে বিশ দিন ব্যাপী “তাঁত বস্ত্র, পাট পন্য ও হস্ত শিল্প” মেলা উদ্বোধন করা হয়েছে। শনিবার সকালে মেলার আনুষ্ঠানিক উদ্ভোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এ সময় অন্যান্যের মধ্যে পুলিশ সুপার দেবদাস ভট্টাচার্য্য,পার্বত্য প্রতিমন্ত্রীর একান্ত সচিব যতন মারমা, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ইমতিয়াজ, এ্যাপেক্স ক্লাব অব বান্দরবান এর প্রেসিডেন্ট কামাল পাশা, ডেভেলপমেন্ট পেট্রোনাইজিং সোসাইটি (ডিপিএস) এর সভাপতি ইকবাল হোসেন, নারী নেত্রী সানজিদা আক্তার এবং ডিপিএস এর বান্দরবান সমন্বয়কারী আলেয়া আক্তার মনি প্রমুখ উপস্থিত ছিলেন।

মেলার উদ্ভোধনী সভায় প্রধান অতিথি বীর বাহাদুর এমপি বলেন, প্রত্যন্ত অঞ্চলে অনেক নারী নানা ধরনের কাজে পারদর্শী। কিন্তু সমন্বয় ও আর্থিক স্বচ্চলতার কারণে তারা পিছিয়ে পড়েছে তারা। এসব নারীরা স্বনির্ভর বাংলাদেশ গড়তে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারে। তিনি আরো বলেন, স্বল্প পুজি ব্যয় করে ক্ষুদ্র প্রতিষ্ঠান থেকে নারীরা অনেক বড় প্রতিষ্ঠানের মালিক হতে পারে। এ ব্যাপারে প্রয়োজন কর্মদক্ষতা ও সহনশীলতা। এই মেলায় সারাদেশের বিভিন্ন অঞ্চল থেকে নারী উদ্যোক্তারা তাদের নিজস্ব তৈরী পন্য নিয়ে স্টল সাজিয়েছে। তাদের সাথে সমন্বয় করে বান্দরবানের নারী উদ্যোক্তা এগিয়ে যেতে পারে। এ ব্যাপারে তিনি মেলার আয়োজকদের একটি সেমিনার আয়োজন করার পরামর্শ দেন তিনি।

ডেভেলপমেন্ট পেট্রোনাইজিং সোসাইটি (ডিপিএস) এর আয়োজনে অনুষ্ঠিত মেলায় ৬০টি স্টলের বরাদ্দ করা হয়েছে। স্টল গুলোতে দেশের বিভিন্ন অঞ্চলের নারী উদ্যোক্তাদের নিজস্ব তৈরী হস্ত শিল্প পন্য উপস্থাপন করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন