বাবুছড়ার পাহাড়ীরা হুমকির মধ্যে রয়েছে- প্রেস বিফ্রিংয়ে সুলতানা কামাল

DSC_050000000000000

সিনিয়র স্টাফ রিপোর্টার :

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আন্তর্জাতিক কমিশনের (সিএইচটি) কো-চেয়ারম্যান ও তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্ঠা সুলতানা কামাল বলেছেন, দীঘিনালার বাবুছড়ায় পাহাড়ীরা নিজেদের অধিকার নিয়ে হুমকির মধ্যে রয়েছে। তারা এদেশের নাগরিক হিসেবে মর্যাদার সঙ্গে বসবাস করতে চায়। সেখানকার অধিবাসীদের জীবনযাপন যেন ব্যাহত না হয়, তার দেখভাল করা স্থানীয় প্রশাসনের দায়িত্বের মধ্যে পড়ে বলেও মন্তব্য করেন তত্বাবধায়ক সরকারের সাবেক এই উপদেষ্টা।

খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার বাবুছড়ায় প্রস্তাবিত ৫১ বিজিবি ক্যাম্প এলাকা সরেজমিন পরিদর্শনের পর শুক্রবার খাগড়াছড়ি পর্যটন মোটেলে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। সিএইচটি কমিশনের সদস্য ড. স্বপন আদনান, মানবাধিকার নেত্রী খুশী কবির, টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান ও হানা শামস প্রমুখ প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।

তিনি আরো বলেন, আমরা পুরো এলাকা ঘুরে দেখেছি। বাবুছড়া প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় নেয়া পরিবার গুলোর সঙ্গে কথা বলেছি। খাগড়াছড়ি জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ ১৫টি পক্ষের সঙ্গে আমাদের কথা হয়েছে।

ভারত প্রত্যাগত উপজাতীয় পরিবারগুলোকে সরকার ঘোষিত কর্মসূচি অনুযায়ী পুনর্বাসন করা হয়নি বলেও প্রেস ব্রিফিংয়ে উল্খে করে তিনি বলেন, পাহাড়ের মানুষ অজানা আশঙ্কার মধ্যে বসবাস করছেন। বাবুছড়ার ক্ষতিগ্রস্থ ২১টি পরিবারের সদস্যদের মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি বলেন এ মামলায় অনেকেই কারাগারে আটক আছেন। আবার অনেকে গ্রেফতার আতঙ্কে ভুগছেন।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আন্তর্জাতিক (সিএইচটি) কমিশন বিদেশি এজেন্ডা বাস্তবায়ন করছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সুলতানা কামাল বলেন, আমরা যখন নারী অধিকার ও দারিদ্র নিয়ে কথা বলি তখনও আমাদের বিদেশি এজেন্ট বলা হয়। নাগরিক প্রশাসন জনগণের মৌলিক অধিকার নিয়ে কাজ করবে এটাই আমরা আশা করি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন