বার্মায় সহিংসতায় নীরব দর্শক ছিল পুলিশ

বার্মায় সহিংসতার সময় অসংখ্য ঘরবাড়িতে আগুন লাগিয়ে দেয়া হয়

 নিউজ ডেস্ক

বার্মায় মুসলমান সম্প্রদায়ের উপর বৌদ্ধ ধর্মাবলম্বীদের হামলার সময় কাছেই সেদেশের পুলিশ নীরবে দাঁড়িয়ে দেখছে, বিবিসির কাছে এমন একটি ভিডিও চিত্র এসেছে। বার্মার মেইকটিলায় গত মার্চে ঐ হামলার ঘটনায় কমপক্ষে চল্লিশজন নিহত হন। এই সংবাদটি এমন সময় প্রকাশিত হচ্ছে, যখন বার্মার উপরে থাকা নিষেধাজ্ঞা স্থায়ীভাবে তুলে নেয়া হবে কিনা, সেই সিদ্ধান্ত নিতে ইউরোপীয় ইউনিয়নের মন্ত্রীরা আলোচনা করছেন।

ভিডিও চিত্রে দেখা যাচ্ছে, মেইকটিলার একটি মুসলিম সোনার দোকানে বৌদ্ধ জনতা লুটপাট করছে। এই দোকানটিতে গহনার দাম নিয়ে তর্কের জের ধরে দাঙ্গার সূত্রপাত হয়েছিল বলে ধারণা করা হয়। কাছেই বেশ কয়েকজন পুলিশ সদস্য নীরবে দাঁড়িয়ে এই লুটপাটের ঘটনা দেখছেন। এ বছর ২০শে মার্চ শুরু হওয়া এই সহিংসতা পরে আরো কয়েকদিন চলে। প্রথমদিনের সংঘর্ষের পরেই মেইকটিলায় রায়ট পুলিশ মোতায়েন করা হয়। কিন্তু হামলার শিকার মুসলমান সম্প্রদায়কে রক্ষায় পুলিশ সদস্যরা কোন পদক্ষেপই নেয়নি।

এই ভিডিওতে বেশ কয়েকটি বাড়িতে আগুন জ্বলতে দেখা যায়।সেখানে দেখা যায়, একজন বৌদ্ধ ভিক্ষু একটি মুসলিম বালককে পেটাচ্ছেন এবং একজন ব্যক্তি ধারালো ছুড়ি নিয়ে হামলা করছেন। এই ভিডিওতে ঐ সহিংসতার বেশ কয়েকটি চিত্র রয়েছে, যেখানে পুলিশ সদস্যরা কোন বাধা না দিয়েই নীরবে দাঁড়িয়ে ছিলেন। এই ভিডিওটির বেশিরভাগ চিত্র পুলিশ সদস্যরাই ধারণ করেছেন, যার মাধ্যমে বার্মার সহিংসতার একটি বিবরণ পাওয়া যাচ্ছে। বৌদ্ধপ্রধান এই অঞ্চলে ওই সহিংসতায় কমপক্ষে ৪০জন নিহত হয়েছেন এবং ঘরবাড়ি হারিয়েছেন অসংখ্য মুসলিম বাসিন্দা। তারা এখনো সেদেশের আশ্রয় শিবিরে রয়েছেন এবং তাদের বাড়িঘরে ফিরে যাওয়ার কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না।

সূত্র: বিবিসি

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন