বিশ্বকাপের মঞ্চে সেরা ৫ উইকেটরক্ষক-ব্যাটসম্যান

fec-image

কোন দল কতটা তৈরি তা প্রমাণের মঞ্চ ক্রিকেট বিশ্বকাপ। বিশ্বকাপে প্রতিটি দলেই ব্যাটসম্যান, বোলারদের ছাড়াও সমান গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে উইকেটরক্ষক-ব্যাটসম্যানদের। বিশ্বকাপের মঞ্চে সেরা ৫ উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

১. জোস বাটলারের নাম এই তালিকায় সবার আগেই থাকা উচিত। ইংল্যান্ডের আগ্রাসী ব্যাটসম্যান দুরন্ত ফিনিশার। ২২৫১ রান, ৫০-এর চেয়ে বেশি গড় রয়েছে তাঁর। ঈর্ষণীয় স্ট্রাইক রেট ১২৫। শেষ বিশ্বকাপের পর থেকে ৮৫টি ক্যাচ, ২১টি স্টাম্প রয়েছে তাঁর দখলে।

২. দক্ষিণ আফ্রিকার ওপেনার কুইন্টন ডি কক, ২০১৫ সালের বিশ্বকাপের পর ২৯৭১ রান করেছেন, গড় ৫০। স্ট্রাইক রেট ১০০.৮৫। শেষ বিশ্বকাপের পর থেকে ২৬ বছরের আগ্রাসী ব্যাটসম্যানের দখলে রয়েছে আটটা শতরান, ১৬টি অর্ধশতরান। এটি উইকেটকিপার-ব্যাটসম্যানদের মধ্যে গত চার বছরের নিরিখে সর্বোচ্চ।

৩. বাংলাদেশের মুশফিকুর রহিমের দিকে নজর রয়েছে ক্রিকেটপ্রেমীদের। ২১০০ রান, স্ট্রাইক রেট ৮৭.৪২, গড় ৪৮। ২০১৫ সালের বিশ্বকাপের পর বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার কিন্তু রহিমই। আগ্রাসী ব্যাটসম্যান ফিনিশার হিসাবেও চমৎকার।

৪. মহেন্দ্র সিং ধোনি, ভারত বিশ্বকাপ জিতেছে এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের হাত ধরেই। শেষ বিশ্বকাপের পর ২০০০-এর উপর রান করেছেন। ৬১ ইনিংসে গড় ৪৪। স্ট্রাইক রেট ৮১-এর চেয়ে খানিকটা বেশি। গত বিশ্বকাপের পর থেকে সবচেয়ে বেশি ৩৫টি স্টাম্পিংয়ের রেকর্ড রয়েছে তাঁর দখলে।

৪. ওয়েস্ট ইন্ডিজের ‘হোপ’ বলা হয় শাই হোপকে। ২৫ বছরের তরুণ ২০১৭ সালের পর থেকে ২০৬০ রান করেছেন, গড় ৫০-এর চেয়েও খানিকটা বেশি, তবে স্ট্রাইক রেটের উপর নজর রাখতে হবে তাঁকে।

৫. নিউজিল্যান্ডের টম লাথাম এ বছরের বিশ্বকাপে নজর কাড়তে পারেন বলেই মনে করা হচ্ছে। ১৮৯৩ রান, ৮৬-এর চেয়ে বেশি স্ট্রাইক রেট রয়েছে ২৭ বছরের ব্যাটসম্যানের দখলে। স্পিন সামলাতে তিনি বেশ দক্ষ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন