বিশ্বব্যাংক প্রতিনিধিদল কক্সবাজারে এসেছে রোহিঙ্গাদের সহায়তায়

পার্বত্যনিউজ ডেস্ক:

কক্সবাজার, ২৪  অক্টোবর- বিশ্বব্যাংকের একটি প্রতিনিধি দল রোহিঙ্গা পরিস্থিতি সামলাতে বাংলাদেশে সহায়তার প্রয়োজনীয়তা যাচাইয়ে বাংলাদেশে এসেছে।

ছয় সদস্যের এই প্রতিনিধি দল ১৪ দিনের সফরে গত শনিবার ঢাকায় এসেছে। প্রতিনিধি দলে নেতৃত্ব দিচ্ছেন বিশ্বব্যাংকের টেকসই উন্নয়ন বিভাগের প্রোগ্রাম লিডার সঞ্জয় শ্রীবাস্তব।

প্রতিনিধি দলের সদস্যরা সরেজমিনে মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের অবস্থা দেখতে এখন কক্সবাজারে রয়েছেন। পরিদর্শন শেষে ঢাকায় ফিরে তারা ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনা, শিক্ষা, স্বাস্থ্য, স্বরাষ্ট্র ও স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

একইসঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ ও অর্থনেতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আযমের সঙ্গেও বৈঠকের পরিকল্পনা রয়েছে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সংশ্লিষ্টরা জানান, পরিদর্শন ও আলোচনার পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাংক প্রতিনিধি দলটি সহায়তা বিষয়ক একটি খসড়া তৈরি করবে। উভয়পক্ষের আলোচনায় সমঝোতা হলে বিশ্বব্যাংকের শরণার্থী তহবিল থেকে ৩০ কোটি ডলারের সহায়তা পাবে বাংলাদেশ।

বিশ্বব্যাংকের এ তহবিলে দক্ষিণ এশিয়া অঞ্চলের জন্য ৬০ কোটি ডলার বরাদ্দ রয়েছে। তবে রোহিঙ্গাদের এখনও শরণার্থী ঘোষণা না করায় বাংলাদেশ এ সহায়তা পাবে কি-না তা নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ বিশ্বব্যাংক শরণার্থীদের সহায়তা করার ঘোষণা দিয়েছে। ওই তহবিলের সহায়তা পাওয়ার অন্য যেসব সূচক রয়েছে তার প্রধান তিনটি বাংলাদেশ পূরণ করতে পেরেছে।

বিশ্বব্যাংকের নীতিমালায় বলা হয়েছে, কোনো দেশে শরণার্থীর সংখ্যা ন্যূনতম ২৫ হাজার বা দেশটির জনসংখ্যার দশমিক ১০ শতাংশ হলে ওই দেশ শরণার্থী তহবিলের সহায়তা পাবে।

সূত্রঃ সমকাল.কম

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন