বিশ্ব মন্দায় দেশের অর্থনীতি চমক সৃষ্টি করেছে -অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, বিশ্ব অর্থনীতিতে মন্দার মধ্যে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি ও উন্নয়ন গোটাবিশ্বে একটি চকমক সৃষ্টি করেছে। ফলে দেশের অর্থনীতি ‘ম্যাজিক অর্থনীতি’ হিসেবে স্বীকৃতি পেয়েছে বলে জানিয়েছেন তিনি।
 
বর্তমান সরকারের অর্থ ব্যবস্থাপনার দক্ষতা, ক্রমবর্ধমান বৈষম্য হ্রাস, ব্যাপক কর্মসংস্থান, জনসাধারণের আত্মউন্নয়ন ও বিকাশমুখী পদক্ষেপ গ্রহণের কারণেই এটি সম্ভব হয়েছে বলেও তিনি দাবি করেন।
জাতিসংঘ সাধারণ পরিষদের উচ্চপর্যায়ে আয়োজিত “জাতিসংঘ এবং বৈশ্বিক অর্থ ব্যবস্থাপনা” শীর্ষক তাত্ত্বিক আলোচনা সভায় তিনি এসব দাবি করেন। বিভিন্ন দেশের সরকারের আর্থিক ব্যবস্থাপনা ও জাতিসংঘের সম্পর্ক শীর্ষক এ তাত্ত্বিক তর্কে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বর্তমান সরকারের বিভিন্ন কর্মকান্ড তুলে ধরেন।
 
জাতিসংঘ সাধারণ পরিষদ আয়োজিত এ সভায় দু’ভাগে সভাপতিত্ব করেন সাধারণ পরিষদের সভাপতি ভূক জেরেমিক এবং বাংলাদেশ স্থায়ী মিশনের স্থায়ী প্রতিনিধি ড. এ. কে আব্দুল মোমেন। সভায় বক্তৃতা করেন চিলির পররাষ্ট্রমন্ত্রী আলফ্রেডো মরেনো, নিকারাগুয়ের পাবলিক পলিসি বিষয়ক মন্ত্রী ড. পলওকিউইস্ট, ইউরেশিয়ান ইকোনমিক ক্লাব অবসাইনটিস্ট সভাপতি মি. মুরাদ করিমসাকোবসহ অনেকে।
 
এসময় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, ‘‘মুক্তিযুদ্ধের নেতৃত্ব দানকারী দল আওয়ামী লীগের হাতে এখন দেশ পরিচালনার গুরু দায়িত্ব। দলটির সভানেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিশন ‘টুয়েন্টি টুয়েন্টি ওয়ানে’‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণের কর্মসূচি হাতে নিয়েছেন। এই কর্মসূচির অগ্রগতির কারণে, তথ্য প্রযুক্তির উন্নয়নে বাংলাদেশ জাতিসংঘের ‘সাউথ-সাউথ’ পুরস্কার অর্জন করেছে।
আমরা বাঙালিরা চাইলে পারি-এটা তারই আরেকটি নিদর্শন। দেশ আজ এগিয়ে যাচ্ছে-বিদ্যুৎ ও খাদ্য সমস্যার দ্রুত সমাধান, জাতিসংঘ সহ¯্রাব্দ উন্নয়নের লক্ষ্য মাত্রা (এমডিজি) অর্জন ও বিশেষ বিশেষ অবকাঠামো উন্নয়নে’।
 
তিনি আরো বলেন, ‘বর্তমান সরকার তাদের পরিকল্পনা, নীতি নির্ধারণী সিদ্ধান্ত সবকিছুর কেন্দ্রে তথ্য প্রযুক্তি ও নারীদের সম্পৃক্ত করার অগ্রাধিকার রেখেছে। রাজধানী ঢাকার অদূরে গাজীপুরে আইটি ভিলেজ নির্মাণ শেষ পর্যায়ে, চার হাজার ৫০১ ইউনিয়ন ইনফরমেশন তথ্য কেন্দ্র প্রতিষ্ঠিত হয়েছে। ইউনিয়ন পর্যায়ে তথ্য প্রযুক্তি কানেকশন, ১১ হাজার স্বাস্থ্য কেন্দ্রে ই-স্বাস্থ্য সেবাপ্রদান ও মাত্র ১০ হাজার টাকায় দোয়েল ল্যাপটপ সরবরাহ তথ্য প্রযুক্তিতে সরকারের বিরল অগ্রগতির স্বাক্ষর বহন করছে। ইউনিয়ন ইনফরমেশন ও তথ্য কেন্দ্রের মাধ্যমে প্রশাসনিক ক্ষেত্রে স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতকরণের সঙ্গে সঙ্গে প্রায় ৪০০ ধরনের জনসেবার ব্যবস্থা করা হয়েছে।
 
আবুল মাল আব্দুল মুহিত বলেন, ‘‘বিশ্ব অর্থনৈতিক মন্দার মধ্যে ও বাংলাদেশ তার মাথাপিছু গড় আয় (জিডিপি) ধরে রেখে আর্থ-সামাজিক ব্যবস্থাপনায় বিশেষ দৃষ্টান্ত হিসেবে আন্তর্জাতিক পরিমন্ডলে ‘উন্নয়নের মডেল’ হিসেবে চিত্রিত হচ্ছে। যেখানে উন্নত দেশগুলো অর্থনৈতিক মন্দার   যাতাকলে হিমসিম খাচ্ছে, সেখানে বাংলাদেশের গড় বার্ষিক প্রবৃদ্ধি বেড়েছে ৬-৭ ভাগ এবং আয় বেড়েছে প্রায় ২২ ভাগ। আমাদের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন সাধারণ মানুষের ক্ষমতায়ন, আত্মউন্নয়ন ও তাদের সামর্থের বিকাশের মাধ্যমে লাগসই উন্নয়ন ও শান্তির অন্বেষণে দেশ-বিদেশে নন্দিত।
Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন