বৃষ্টিতে কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি, বেড়েছে বিদ্যুৎ উৎপাদন

fec-image

রাঙামাটিতে কয়েকদিন মাঝারী ও ভারী বৃষ্টি হওয়ায় কাপ্তাই হ্রদে পানির পরিমাণ বেড়েছে। যে কারণে বিদ্যুৎ উৎপাদানও কিছুটা বেড়েছে।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্র সূত্র জানায়, কয়েকদিন বৃষ্টিতে হ্রদের বর্তমান পানির পরিমাণের তুলনায় ১ফুট ৪ইঞ্চি মিন সি লেভেল (এমএসএল) পানি বৃদ্ধি পেয়েছে। যে কারণে ৮মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে।

সূত্রটি আরও জানায়, অনা বৃষ্টির কারণে কাপ্তাই লেকে পানির লেভেল ৭১ ফুট মীন সী লেভেলের নীচে নেমে আসে। পানির লেভেল ৭০ ফুট মীন সী লেভেলে নেমে

আসলে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যাবে। লেকে পানি কমে যাওয়ায় ৫টি জেনারেটরের মধ্যে ৪ বন্ধ রাখা হয়েছে আপাতত। ১ নম্বর জেনারেটর চালু রেখে কোন রকমে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন করা হচ্ছিল এতদিন।

কাপ্তাই লেকে পানির অভাবে বিদ্যুৎ উৎপাদন যখন প্রায় বন্ধ হবার উপক্রম হয় ঠিক তখনই রাঙামাটিতে বৃষ্টি নামে। আর এই কাঙ্খিত বৃষ্টির ফলে কাপ্তাই লেকে পানির লেভেল ১. ০৪ ফুট মিন সি লেভেল বৃদ্ধি পায়। ফলে কেন্দ্র থেকে

প্রায় ৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রর ব্যবস্থাপক এটিএম আবজ্জুর জাহের ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, অনাবৃষ্টির কারণে বিদ্যুৎ উৎপাদন কমে গেছে। কয়েকদিন মাঝারি আকারের বৃষ্টি হওয়ায় হ্রদের পানি বেড়েছে। যে কারণে কিছুটা বিদ্যুৎ উৎপাদনও বেড়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাই, বিদ্যুৎ উৎপাদন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন