ব্যাংক থেকে ২৪ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে সরকার

অর্থনীতি ডেস্ক:

মেয়াদের শেষভাগে এসে সরকারের ব্যাংক ঋণের পরিমাণ বেশ বেড়েছে। চলতি মাসের প্রথম ভাগ পর্যন্ত সরকার ব্যাংক থেকে ২৪ হাজার কোটি টাকার বেশি ঋণ নিয়েছে। এর মধ্যে গত এক মাসে নেওয়া হয়েছে প্রায় পাঁচ হাজার কোটি টাকা। বাংলাদেশ ব্যাংক (বিবি) সূত্রে এ তথ্য জানা গেছে।

 বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুসারে, ১২ জুন পর্যন্ত বিভিন্ন ব্যাংক থেকে সরকার ২৪ হাজার ১৮৮ কোটি ৮২ লাখ টাকার ঋণ নিয়েছে। তবে একই সময়ে আগের ঋণের একটি অংশ ফেরতও দেওয়া হয়েছে। জুনের ১২ তারিখ পর্যন্ত সরকার ঋণ ফেরত দিয়েছে সাত হাজার ৪৫৮ কোটি ৫৭ লাখ টাকা। ফলে নিট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১৬ হাজার ৭৩০ কোটি ৫৭ লাখ টাকা। ৫ মে পর্যন্ত সরকারের ব্যাংক ঋণ ছিল ১৭ হাজার ৩৯৩ কোটি ৯ লাখ টাকা। গত ৩৮ দিনে ঋণের পরিমাণ বেড়েছে ছয় হাজার ৭৯৫ কোটি ৭৩ লাখ টাকা।

 বাংলাদেশ সরকারের ট্রেজারি বিল ও বন্ডের মাধ্যমে দীর্ঘ ও স্বল্প মেয়াদী এই ঋণ নেওয়া হয়ে থাকে। একটি সময় ব্যাংক ঋণের বড় অংশই সরবরাহ করতো প্রাইমারি ডিলার (পিডি) ১২টি ব্যাংক। তবে বর্তমানে আরও ২৫টি ব্যাংকেও বাধ্যতামূলক ঋণ দিতে হচ্ছে। অর্থাৎ সব বাণিজ্যিক ব্যাংককেই এখন বাধ্যতামূলকভাবে সরকারের ট্রেজারি বন্ড ও বিল কিনতে হয়।

প্রসঙ্গত, আগামী অর্থবছরের (২০১৩-১৪) বাজেটে ব্যাংক ব্যবস্থা থেকে ২৫ হাজার ৯৯৩ কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। চলতি অর্থবছরে ব্যাংক থেকে ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছিল ২৩ হাজার কোটি টাকা। সংশোধিত বাজেটে তা বাড়িয়ে ২৮ হাজার ৫০০ কোটি টাকা করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন