মন্ত্রী তালিকায় নতুন মুখ

পার্বত্যনিউজ ডেস্ক:

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গঠিত নতুন সরকারের মন্ত্রীরা শপথ নিচ্ছেন কাল। যারা মন্ত্রী হচ্ছেন ইতোমধ্যে তাদের তালিকা প্রকাশ করেছেন মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম।

নানা উদ্বেগ উৎকণ্ঠার মধ্যদিয়ে ইতোমধ্যে ফোন পেয়েছেন মন্ত্রীরা। আবার পড়েছেন অনেক হেভিওয়েট মন্ত্রীরা। এবারের মন্ত্রিসভায় ৪৬ জন স্থান পেয়েছেন। এদের মধ্যে মন্ত্রী ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ জন ও উপমন্ত্রী ৩ জন। গতবারের মন্ত্রিসভায় না থাকলেও এবারের মন্ত্রিসভায় অনেকেই স্থান পেয়েছেন।

প্রথমবারের মতো মন্ত্রী হয়ে পূর্ণমন্ত্রী হলেন ১০ জন। তারা হলেন- শ ম রেজাউল করিম-গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী,  টিপু মুন্সী-বাণিজ্যমন্ত্রী, গোলাম দস্তগীর গাজী- বস্ত্র ও পাটমন্ত্রী,  সাধন চন্দ্র মজুমদার- খাদ্যমন্ত্রী, নুরুল ইসলাম সুজন-রেলপথমন্ত্রী, এ বি তাজুল ইসলাম-এলজিআরডি, ড. এ কে আবদুল মোমেন- পররাষ্ট্রমন্ত্রী, নুরুল ইসলাম সুজন- রেলপথমন্ত্রী, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন- শিল্পমন্ত্রী, মো. শাহাব উদ্দিন-পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী।

প্রথমবারের মতো ১৫ জন প্রতিমন্ত্রী হলেন- খালিদ মাহমুদ চৌধুরী- নৌপরিবহন, ডা. এনামুর রহমান- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ, আশরাফ আলী খান খসরু- মৎস্য ও প্রাণিসম্পদ, কামাল আহমেদ মজুমদার- শিল্প, ইমরান আহমদ- প্রবাসীকল্যাণ, স্বপন ভট্টাচার্য্য-এলজিআরডি,  শেখ মোহাম্মদ আবদুল্লাহ- ধর্মবিষয়ক, মো. মাহাবুব আলী- বেসামরিক বিমান ও পর্যটন, জাকির হোসেন-প্রাথমিক ও গণশিক্ষা, মো. মুরাদ হোসেন-স্বাস্থ্য ও পরিবারকল্যাণ, ফরহাদ হোসেন-জনপ্রশাসন, জাহিদ আহসান রাসেল-যুব ও ক্রীড়া, কে এম খালিদ-সংস্কৃতিবিষয়ক, শরীফ আহমেদ-সমাজকল্যাণ,, জাহিদ ফারুক-পানিসম্পদ।

তিনজন প্রথম উপমন্ত্রী হলেন- বেগম হাবিবুন্নাহার-পরিবেশ, বন ও জলবায়ু পবির্তন। এনামুল হক শামীম-পানিসম্পদ, ও ব্যারিস্টার মহিবুল আহমেদ চৌধুরী নওফেল- শিক্ষা।

এদের মধ্যে টেকনোক্র্যাট কোটায় মন্ত্রী হচ্ছেন তিনজন। তারা হলেন— স্থপতি ইয়াফেস ওসমান (বিজ্ঞান ও প্রযুক্তি), মোস্তফা জব্বার (ডাক টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি) ও শেখ মোহাম্মাদ আব্দুল্লাহ (ধর্ম)।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আ’লীগ, জাতীয়, নির্বাচন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন