Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

মহেশখালীতে পাহাড় কেটে মাটি বিক্রি: সরকারী কর্মকর্তা জড়িত থাকার অভিযোগ

মহেশখালী প্রতিনিধি:

মহেশখালী উপজেলার কালারমারছড়া উত্তরনলবিলা বন বিভাগের মালিকানাধীন সংরক্ষিত বনে একাধিক মিনি পিক আপ (ডাম্পার) লাগিয়ে পাহাড় কেটে মাটি বিক্রির অভিযোগ উঠেছে ভূমিদস্যু চক্রের বিরুদ্ধে। ইতিমধ্যে সংরক্ষিত বনের বিশাল আকারে পাহাড় কাটা হয়েছে। প্রকাশ্য দিবালোকে স্ক্রকবেটার দিয়ে পাহাড় কাটলেও কোন ব্যবস্থা না নেওয়ায় স্থানীয় বনবিট কর্মকর্তা জড়িত থাকার অভিযোগ করেছেন স্থানীয় লোকজন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মহেশখালী রেঞ্জের আওতাধীন কালারমরছড়া ইউনিয়নের উত্তরনলবিলা এলাকার চালিয়াতলী মাতারবাড়ী সংযোগ সড়কের পশ্চিম পাশে অবস্থিত একটি পাহাড়ের মাটি কাটা চলছে এবং ওই মাটি বিক্রি করা হচ্ছে। আর এভাবেই সংঘবদ্ধ চক্রটি লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। কিন্তু জনবলের অভাবে পাহাড় কেটে মাটি বিক্রিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারছেনা বলে নিরব দর্শকের ভূমিকায় রয়েছে বনবিভাগের বিট কর্মকর্তারা। যে কারণে সংরক্ষিত বনের পাহাড় কাটা থামছেনা।

উপজেলার কালারমারছড়া ইউনিয়নের ১নং ওয়ার্ড় উত্তরনলবিলা চালিয়াতলী গ্রামের সিরাজুলের হকের পুত্র ইসমাইল, মৃত সোলতান আহমদের পুত্র আহসান উল্লাহ এবং তার সহোদর মো. বাচ্চুসহ একটি প্রভাবশালী সিন্ডিকেটের নেতৃত্বে কালারমারছড়া উত্তরনলবিলা পাহাড় কাটা চলছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। এভাবে চলতে থাকলে বনভূমি নামের সরকারী সম্পদ প্রভাবশালীদের মাধ্যমে জলাভূমিতে পরিণত হবে বলে সচেতন লোকজন জানিয়েছেন। সামনে বর্ষা মৌসুমে পাহাড় কাটা অব্যাহত থাকলে ভয়াবহ পাহাড় ধসের আশংকা করা হচ্ছে। অপরদিকে পাহাড় কাটা ঠেকাতে পরিবেশ বাদী সংগঠন গুলো দাবী তুলেছেন।

এ বিষয়ে মহেশখালী রেঞ্জ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. মারুফ বলেন, আমি পাহাড় কাটার বিষয়টি জানতাম না। সরেজমিনে যাচাই করে জড়িত বিরুদ্ধে অতিসত্বর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

মহেশখালী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মারুফ হাসান বলেন, যদি সরকারী বনের বুক চিরে পাহাড় কাটা অবশ্যই আইনের পরিপস্থী। খোঁজ নিয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন